২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ভবনগুলো কাগজের মতো মুড়িয়ে গেছে!

যেন কাগজের মতো মুড়িয়ে গেছে ভবনগুলো - ছবি - ইন্টারনেট

তুরস্কের দক্ষিণ-পূর্ব দিয়ারবাকির প্রদেশে ছুটি কাটাতে গিয়েছিলেন বারজিন ও তার চাচাতো ভাই রোজহাত। সোমবার নিজ শহর ভ্যানে ফিরে যাওয়ার কথা ছিল। কিন্তু সেদিন ভোরেই দেশটিতে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। ঘুমের মধ্যেই তাদের ভবনটি ভেঙে পড়ে!

ভয়ঙ্কর সেই সময়ের কথা এভাবেই বর্ণনা করছিলেন ভূমিকম্পের আঘাতে বেঁচে যাওয়া দুই ভাই। তারা বলেন, ভবনগুলো কাগজের মতো মুড়িয়ে গেছে!

কাগজের ভবন-২

 

রোজহাত ভালো ফুটবল খেলেন। এলাকায় নামডাক আছে। ঘটনার সময় ঘুমিয়ে ছিলেন তিনি। কিন্তু হঠাৎ ভবনটি কেঁপে উঠে। এক পর্যায়ে সেটি কাগজের মতো মুড়িয়ে যায়। বের হওয়ার কোনো সুযোগ ছিল না। পরে উদ্ধারকর্মীরা এসে তাকে বের করেন। ঘণ্টার পর ঘণ্টা বিপর্যস্ত সেই ভবনের সামনে দাঁড়িয়ে অপেক্ষা করছিলেন চাচাতো ভাই বারজিন।

রোজহাতকে উদ্ধার করে আনার পর নিজ শহরে ভ্যানে চলে যান দুই ভাই। কিন্তু সেখানে গিয়েও রক্ষা পাননি! তারা পৌঁছানোর কিছু সময় পর দ্বিতীয় দফা ভূমিকম্প আঘাত হানে তাদের শহরে।

কাগজের ভবন-৩

 

আরব নিউজকে সাক্ষাৎকার দেয়ার সময় ভ্যানে নিজেদের ধসে যাওয়া বাড়ির সামনে দাঁড়িয়ে ছিলেন বারজিন। তখন মাইনাস ১৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল। তাদের বাড়িটি অনেক পুরনো। ২০১১ সালের ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছিল। সে সময় শত শত মানুষ মারা গিয়েছিল। ওই ঘটনার পরে আর সংস্কার করা হয়নি। ফলে সোমবারের দ্বিতীয় দফা ভূমিকম্পে সেটি পুরোপুরি ধসে পড়ে।


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল