১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

ফিনল্যান্ডকে ন্যাটোতে গ্রহণ করা হতে পারে, সুইডেনকে নয় : এরদোগান

রজব তাইয়্যিপ এরদোগান - ছবি : সংগৃহীত

তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যিপ এরদোগান ইঙ্গিত দিয়েছেন যে আঙ্কারা ফিনল্যান্ডকে সামরিক জোট ন্যাটোতে গ্রহণ করতে পারে, তবে সুইডেনকে নয়।

দেশ দুটির ন্যাটোতে অন্তর্ভুক্তি নিয়ে আলোচনা স্থগিত করার কয়েক দিন পর এই মন্তব্য করলেন এরদোগান। সুইডেনের রাজধানী স্টকহোমে এক উগ্রবাদী রাজনীতিবিদ পবিত্র কুরআনে অগ্নিসংযোগ করার প্রতিবাদে আলোচনা স্থগিত করে তুরস্ক।

রোববার টেলিভিশনে প্রচারিত এক বক্তৃতায় এরদোগান বলেন, ন্যাটোতে অন্তর্ভুক্তি প্রশ্নে ফিনল্যান্ডকে আমরা ভিন্ন বার্তা দিতে পারি। আর সুইডেন যখন আমাদের বার্তা দেখবে, তখন তারা শোকাভিভূত হবে। তবে সুইডেনের মতো ভুল করবে না ফিনল্যান্ড।

গত বছর ইউক্রেনে রাশিয়ার হামলার পর নিরপেক্ষ থাকার নীতি থেকে সরে ন্যাটোতে যোগ দেয়ার জন্য আবেদন করে সুইডেন ও ফিনল্যান্ড।
ন্যাটোর ৩০ সদস্যের সবাইকেই নতুন কোনো দেশের অন্তর্ভুক্তির বিষয়টি অনুমোদন করতে হয়। এ কাজটি এখন পর্যন্ত করেনি কেবল তুরস্ক ও হাঙ্গেরি। হাঙ্গেরির আগামী মাসেই অনুমোদন করবে বলে ধারণা করা হচ্ছে।

সুইডেনের বিরুদ্ধে তুরস্কের প্রধান অভিযোগ হলো, দেশটি নিষিদ্ধঘোষিত কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) সদস্যদের সহায়তা দিচ্ছে।

আগামী মে মাসে নির্বাচনে অংশ নিচ্ছেন এরদোগান। তিনি সুইডেনের ন্যাটোতে অন্তর্ভুক্তির বিষয়টি রুখে দেয়াকে তার নির্বাচনী কাজে ব্যবহার করতে পারেন।

সূত্র : আল জাজিরা

 


আরো সংবাদ



premium cement
৬ জেলায় বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ রাখাইনে তুমুল যুদ্ধ, মর্টার শেলের শব্দে প্রকম্পিত সীমান্ত এলাকা হামলার ব্যাপারে ইসরাইল নিজেই সিদ্ধান্ত নেবে : নেতানিয়াহু ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পাশ্চাত্যের দেশগুলো সিদ্ধিরগঞ্জে দুর্ধর্ষ ডাকাতি, নগদ টাকাসহ ৮০ লাখ টাকার মালামাল লুট প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পরীমণির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন স্থায়ী যুদ্ধবিরতি না হওয়ায় গাজায় মানবিক প্রচেষ্টা সম্পূর্ণ ব্যর্থ : রাশিয়া পিকআপচালককে হত্যা করে রেললাইনে লাশ ফেল গেল দুর্বৃত্তরা এক মাস না যেতেই ভেঙে গেলো রাজকীয় বিয়ে! ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৭

সকল