২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

যুক্তরাষ্ট্র ও ইইউ’র জন্যে তুরস্কের পাল্টা ভ্রমণ সতর্কতা জারি

যুক্তরাষ্ট্র ও ইইউ’র জন্যে তুরস্কের পাল্টা ভ্রমণ সতর্কতা জারি - ছবি : বাসস

যুক্তরাষ্ট্র ও ইইউ’র জন্যে তুরস্ক পাল্টা ভ্রমণ সতর্কতা জারি করেছে।

তুরস্কের জন্যে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা শক্তিসমূহ ভ্রমণ সতর্কতা জারি করায় আঙ্কারা প্রতিশোধমূলকভাবে শনিবার একই পদক্ষেপ নিয়েছে বলে মনে করা হচ্ছে।

জানা গেছে, যুক্তরাষ্ট্র ও ইউরোপের বৃহৎ দেশসমূহ তাদের নাগরিককে তুরস্কের গুরুত্বপূর্ণ পর্যটনকেন্দ্র ও গণজমায়েত এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে।

মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো প্রতিরক্ষা জোটে সুইডেন ও ফিনল্যান্ডের যোগ দেয়ার বিষয়ে তুরস্কের বিরোধিতা নিয়ে কূটনৈতিক টানাপোড়েনের প্রেক্ষিতে যুক্তরাষ্ট্র ও ইউরোপের বিভিন্ন দেশ এ ভ্রমণ সতর্কতা জারি করে।

সম্প্রতি স্টকহোম ও কোপেনহেগেনে তুরস্ক দূতাবাসের সামনে কট্টর ডানপন্থীদের পবিত্র কোরআন পোড়ানোর ঘটনায় ভীষণ ক্ষুব্ধ হয় আঙ্কারা।

তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রথম ভ্রমণ সতর্ক বার্তায় ইউরোপের বিপদজনক মাত্রার ধর্মীয় অসহিষ্ণুতা ও ঘৃণার কথা বলা হয়েছে।

পৃথক এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রজুড়ে বর্ণবাদ ও সম্প্রতি বিদেশীদের ওপর মৌখিক ও শারিরীক হামলার ঘটনারও উল্লেখ করা হয়েছে।

ইউক্রেনে রুশ হামলার কারণে ফিনল্যান্ড ও সুইডেন দীর্ঘদিনের সামরিক নিরপেক্ষ অবস্থান ছেড়ে ন্যাটোতে যোগ দেয়ার আবেদন করে। কিন্তু ন্যাটোতে যোগ দিতে ৩০ সদস্যের সকলের অনুমোদন লাগে। সেখানে তুরস্ক ও হাঙ্গেরি একমাত্র সদস্য যারা পার্লামেন্টে ভোটের মাধ্যমে এ দুটি আবেদন অনুমোদন করেনি। তবে আশা কার হচ্ছে যে হাঙ্গেরি আগামী মাসে অনুমোদন দেবে।

এদিকে তুরস্কের প্রেসিডেন্ট রজব তায়েব এরদোগান দেশটির আগামী ১৪ মে’র প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে জাতীয়তাবাদী ভিত্তিকে শক্তিশালী করার চেষ্টা করছেন।


আরো সংবাদ



premium cement
সিরাজগঞ্জে প্রাথমিক শিক্ষা অফিসের নৈশ প্রহরীর ঝুলন্ত লাশ উদ্ধার ৬ দাবিতে উত্তাল বুয়েট, ক্লাস-পরীক্ষা বর্জন মোরেলগঞ্জে মাছ ধরতে গিয়ে নদীতে ডুবে কিশোরের মৃত্যু আল-আকসায় কোনো ধরণের সহিংসতা ছাড়াই অনুষ্ঠিত হলো তৃতীয় জুমআর জামাত ‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১

সকল