২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

আফ্রিকায় তুরস্কের ১১ হাজার কুরআন উপহার

আফ্রিকায় তুরস্কের ১১ হাজার কুরআন উপহার - ছবি : সংগৃহীত

সদ্য সমাপ্ত ২০২২ সালে আফ্রিকার আটটি দেশে পবিত্র কুরআনের অন্তত ১১ হাজার ২১৫টি প্রতিলিপি উপহার দিয়েছে তুরস্ক।

রোববার তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, দেশটির এনজিও সংস্থা হিউম্যানটেরিয়ান রিলিফ ফাউন্ডেশনের (আইএইচএইচ) সহযোগিতা ও তত্ত্বাবধানে কুরআন উপহার প্রকল্পটি বাস্তবায়িত হয়েছে।

গত বছর নাইজেরিয়াতে সাড়ে তিন হাজার, মালিতে আড়াই হাজার, বুর্কিনা ফাসোতে দুই হাজার ১৮৪, শাদে এক হাজার, গিনিতে ৬০০, ইথিওপিয়ায় ৫৮৬, বেনিনে ৫০০ এবং সুদানে ৩৪৫টি কুরআনের প্রতিলিপি উপহার দেয়া হয়েছে।

এর আগে, ২০২১ সালে এই মহাদেশের সাতটি দেশে অন্তত ২১ হাজার কুরআনে কারিম উপহার দেয় তুরস্ক। দেশগুলো হলো- গিনি-মালি (১৩ হাজার ৫০০), শাদ (দুই হাজার ৯০০)’, ঘানা (দুই হাজার), নাইজার ও সুদান (দুই হাজার) এবং সিয়েরা লিওন (৬০০ কপি)।

আইএইচএইচ জানায়, তারা এ পর্যন্ত সারা বিশ্বে অন্তত দুই লাখ ৭৪ হাজার কুরআনের মাসহাফ (প্রতিলিপি) উপহার দিয়েছে।

শুধু আফ্রিকাতেই নয়; বিশ্বের নানা প্রান্তে প্রয়োজনগ্রস্ত মুসলিমদের মধ্যে নিয়মিতভাবে কুরআনের প্রতিলিপি বিতরণ করে মানবাধিকার সংস্থা ‘আইএইচএইচ’।

সূত্র : আনাদোলু এজেন্সি

 


আরো সংবাদ



premium cement
দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা? কিশোরগঞ্জে নিখোঁজের ২৫ দিন পর উদ্ধার যুবকের লাশ উদ্ধার ভুয়া সনদ সিন্ডিকেট : কারিগরি শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যানকে ডিবির জিজ্ঞাসাবাদ ঢাকার পয়োবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের প্রয়োজন ৫৩৪ বিলিয়ন ডলার : পরিবেশমন্ত্রী সাকিবকে ডিপিএলে চান বিসিবি প্রধান নির্বাচক কাতারের সাথে যৌথ বাণিজ্য কাউন্সিল গঠনে এফবিসিসিআইয়ের চুক্তি টি-২০ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী ক্রিকেট দল খুলনায় হিটস্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু

সকল