০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯, ১০ রজব ১৪৪৪
ads
`

সিরিয়ায় তুরস্কের হামলার একমাত্র লক্ষ্য সশস্ত্র কুর্দি গোষ্ঠীগুলো

তুরস্কের প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম খলিল - ছবি - এএফপি

তুরস্কের প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম খলিল বলেছেন যে সীমান্ত রক্ষায় আঙ্কারার হামলার একমাত্র লক্ষ্য সিরিয়ার সশস্ত্র কুর্দি গোষ্ঠীগুলো। তুরস্কের সীমান্তে তাদের উপস্থিতি বৈধ করার জন্য যুক্তরাষ্ট্রের সাথে একত্রিত হয়েছে বলে অভিযোগ করেছেন তিনি।

আল-জাজিরাকে দেয়া সাক্ষাৎকারে তিনি এই কথা বলেছেন।

ইব্রাহিম খলিল বলেন, ‘নিজেদের সীমান্ত রক্ষা করতে আঙ্কারা কুর্দিস্তান ওয়ার্কাস পার্টি (পিকেকে), এর শাখা কুর্দিস পিপলস প্রটেকশন ইউনিটস (ইয়াইপিজি) ও ডেমোক্র্যাটিক ইউনিয়ন পার্টিকে (পিওয়াইডি) টার্গেট করেছে।’

এদিকে গত শুক্রবার সিরিয়ার উত্তরপূর্বাঞ্চলের কুর্দি এলাকায় যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন বাহিনী আবারো টহল শুরু করেছে। গত ২০ নভেম্বর তুরস্ক বিমান হামলা চালানোর পর প্রথম ওই এলাকায় টহল শুরু করে।

আইএস নিয়ন্ত্রণের অংশ হিসেবে শত শত মার্কিন সৈন্য সিরিয়ায় অবস্থান করছে। তারা পিপলস ডিফেন্স ইউনিট (পিডিইউ) ও কুর্দিস্তান ওয়ার্কাস পার্টির (পিকেকে) সাথে একত্রিত হয়ে টহল দেয়। হাসাকা প্রদেশের রামেইলানের ঘাটিতে মার্কিন পতাকাবাহী দুই থেকে চারটা গাড়ি পৃথক পৃথকভাবে সীমান্তে টহল দেয়।

সাধারণত ওই এলাকায় ২০টির মতো টহল দেয়া হতো। তবে তুর্কি হামলার পর তা পাঁচ থেকে ছয়ে নেমে এসেছে।

গত ১৩ নভেম্বরে ইস্তাম্বুলে চালানো বোমা হামলার জন্য কুর্দি সশস্ত্র গোষ্ঠীকে দায়ী করছে তুরস্ক। এদের সন্ত্রাসী তকমা দিয়েছে দেশটি।


আরো সংবাদ


premium cement
সামরিক ঘাঁটিতে আরো বেশি মার্কিন প্রবেশ দিতে সম্মত ফিলিপাইন বিভাগীয় সমাবেশ উপলক্ষে ঠাকুরগাঁওয়ে বিএনপির বর্ধিত সভা সরকার অত্যন্ত পরিকল্পিতভাবে গণতন্ত্রকে ধ্বংস করে দিয়েছে : মির্জা ফখরুল ৮৫০ দিন পর মুক্তি পেলেন সেই ভারতীয় মুসলিম সাংবাদিক বিএনপি’র আন্দোলন ও সরকার পতন সবই ভুয়া : কাদের ফলাফল পাল্টে দিয়ে আমাকে হারিয়ে দেয়া হয়েছে : হিরো আলম সানিয়া অবসরে গেলেও যাচ্ছেন না মালিক, কারণ জানালেন নিজেই আন্দোলন সংগ্রাম করে কেউ কিছু করতে পারবে না : প্রধানমন্ত্রী ফরিদপুরে গণপিটুনিতে যুবক নিহত নতুন কারিকুলাম নিয়ে অপপ্রচার করা হচ্ছে : শিক্ষামন্ত্রী নির্বাচনের পরদিন খোঁজ মিললো নিখোঁজ প্রার্থী আসিফের

সকল