২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

সিরিয়ায় তুরস্কের হামলার একমাত্র লক্ষ্য সশস্ত্র কুর্দি গোষ্ঠীগুলো

তুরস্কের প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম খলিল - ছবি - এএফপি

তুরস্কের প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম খলিল বলেছেন যে সীমান্ত রক্ষায় আঙ্কারার হামলার একমাত্র লক্ষ্য সিরিয়ার সশস্ত্র কুর্দি গোষ্ঠীগুলো। তুরস্কের সীমান্তে তাদের উপস্থিতি বৈধ করার জন্য যুক্তরাষ্ট্রের সাথে একত্রিত হয়েছে বলে অভিযোগ করেছেন তিনি।

আল-জাজিরাকে দেয়া সাক্ষাৎকারে তিনি এই কথা বলেছেন।

ইব্রাহিম খলিল বলেন, ‘নিজেদের সীমান্ত রক্ষা করতে আঙ্কারা কুর্দিস্তান ওয়ার্কাস পার্টি (পিকেকে), এর শাখা কুর্দিস পিপলস প্রটেকশন ইউনিটস (ইয়াইপিজি) ও ডেমোক্র্যাটিক ইউনিয়ন পার্টিকে (পিওয়াইডি) টার্গেট করেছে।’

এদিকে গত শুক্রবার সিরিয়ার উত্তরপূর্বাঞ্চলের কুর্দি এলাকায় যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন বাহিনী আবারো টহল শুরু করেছে। গত ২০ নভেম্বর তুরস্ক বিমান হামলা চালানোর পর প্রথম ওই এলাকায় টহল শুরু করে।

আইএস নিয়ন্ত্রণের অংশ হিসেবে শত শত মার্কিন সৈন্য সিরিয়ায় অবস্থান করছে। তারা পিপলস ডিফেন্স ইউনিট (পিডিইউ) ও কুর্দিস্তান ওয়ার্কাস পার্টির (পিকেকে) সাথে একত্রিত হয়ে টহল দেয়। হাসাকা প্রদেশের রামেইলানের ঘাটিতে মার্কিন পতাকাবাহী দুই থেকে চারটা গাড়ি পৃথক পৃথকভাবে সীমান্তে টহল দেয়।

সাধারণত ওই এলাকায় ২০টির মতো টহল দেয়া হতো। তবে তুর্কি হামলার পর তা পাঁচ থেকে ছয়ে নেমে এসেছে।

গত ১৩ নভেম্বরে ইস্তাম্বুলে চালানো বোমা হামলার জন্য কুর্দি সশস্ত্র গোষ্ঠীকে দায়ী করছে তুরস্ক। এদের সন্ত্রাসী তকমা দিয়েছে দেশটি।


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল