০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯, ১১ রজব ১৪৪৪
ads
`

সম্পূর্ণ কুরআনে কারিম ২০টি বর্ণনায় লিপিবদ্ধ করার উদ্যোগ তুরস্কের

সম্পূর্ণ কুরআনে কারিম ২০টি বর্ণনায় লিপিবদ্ধ করার উদ্যোগ তুরস্কের - ছবি : সংগৃহীত

সম্পূর্ণ কুরআনে কারিম ২০টি বর্ণনায় লিপিবদ্ধ করার উদ্যোগ নিয়েছে তুরস্ক। এ উপলক্ষে দেশটিতে একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে।

স্থানীয় সময় শনিবার দেশটির ঐতিহাসিক নগরী ইস্তাম্বুলে ‘মুসহাফুল উম্মাহ’ নামের ওই প্রকল্পটির উদ্বোধন করা হয়। প্রকল্পটির লক্ষ্য হলো- পবিত্র কুরআনের ২০টি বর্ণনা ও ১০টি কেরাতের প্রতিলিপি তৈরি করা।

প্রকল্পটি বাস্তবায়ন করবে ‘আন-নুর’ নামের একটি তুর্কি কল্যাণ সংস্থা। এটি কুরআনের খেদমত বিষয়ক নানা প্রকল্পে কাজ করে থাকে। আর পুরো প্রকল্পের তত্ত্বাবধান করবেন মিসরের সাবেক প্রধান কারী শায়খ আহমাদ ঈসা মাসারাউই, যিনি আলআজহার কুরআন বোর্ডের প্রধান।

শনিবারের প্রকল্পের উদ্বোধনীতে তুরস্ক ও আরব দেশগুলোর বেশ কয়েকজন আলেম উপস্থিত ছিলেন। তাদের মধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য হলেন- শায়খ ওমর আব্দুল কাফি ও মোহাম্মদ আলহাসান ওলিদোদদাদো আশ শানকিতি।

উদ্বোধনী অনুষ্ঠানে ‘আন-নুরে’র প্রধান উসামা আউনি বলেন, ‘প্রকল্পের লক্ষ্য হচ্ছে- সম্পূর্ণ কুরআনে কারিম ২০টি বর্ণনায় লিপিবদ্ধ করা এবং মুসলিম উম্মাহকে পবিত্র কুরআনের এমন একটি একক প্রতিলিপির ওপর ঐক্যবদ্ধ করা, যেটি সমগ্র মুসলিম বিশ্বের জন্য উপযোগী।’

তিনি আরো বলেন, ‘মুসহাফুল উম্মাহ’ নামের ওই প্রতিলিপিতে প্রাচীন ও আধুনিক পদ্ধতিতে লিখিত ও উচ্চারিত ২০টি বর্ণনা একত্রিত থাকবে।’

২০টি বর্ণনায় পবিত্র ‍কুরআন লিপিবদ্ধের বিষয়টি প্রসঙ্গে জানতে চেয়েছিলাম বাংলাদেশের প্রসিদ্ধ কারী ও আন্তর্জাতিক কুরআন তেলাওয়াত সংস্থার (ইক্বরা) সভাপতি শায়খ আহমাদ বিন ইউসুফ আল আযহারীর কাছে। নয়া দিগন্তকে তিনি বললেন, সাধারণত আমাদের কাছে পবিত্র কুরআনের ‘রেওয়ায়েতে হাফসে’র প্রতিলিপি আছে। ওই প্রতিলিপির পাশ দিয়ে অন্য কেরাতগুলোর বিভিন্ন বর্ণনা ও ইমামদের ইখতিলাফ উল্লেখ রয়েছে। তবে এর বাইরেও আলাদা আরো কয়েকটি প্রতিলিপি আছে। সেগুলো হলো- ক্বালুন, ওয়ারস, ধুরি, সুসি, হামজাহ ইত্যাদি।

শায়খ আহমাদ বিন ইউসুফ আল আযহারী বলেন, এরকম ৭-৮টি মুসহাফ বা প্রতিলিপি আমরা মার্কেটে দেখতে পাই। ২০টি রেওআয়েতের-ই পৃথক পৃথক মুসহাফ মার্কেটে পাওয়া যায় না এবং নেই। তাই সেই অভাবটা দূর করার উদ্যোগ নিয়েছে তুরস্ক। তারা এই প্রকল্পের তত্ত্বাবধানে আলাদা আলাদা করে ২০টি রেওআয়েতের প্রতিলিপি তৈরির উদ্যোগ নিয়েছে।

সূত্র : আনাদোলু এজেন্সি


আরো সংবাদ


premium cement