২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

রাশিয়ার নিষেধাজ্ঞা সত্ত্বেও শস্য আমদানি অব্যাহত রাখার ঘোষণা তুরস্কের

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান - ফাইল ছবি

জাতিসঙ্ঘ শস্য আমদানি চুক্তির আওতায় রাশিয়ার নিষেধাজ্ঞা সত্ত্বেও ইউক্রেন তার শস্য আমদানি চলমান রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেছে তুরস্ক। রাশিয়ার এ পদক্ষেপ বিশ্বে খাদ্য সহায়তার জন্য উদ্বেগ বাড়িয়ে দিয়েছে।

ক্রাইমিয়া অধিভুক্ত অঞ্চলে নৌবাহিনীর ওপর ইউক্রেনের ড্রোন হামলার পর রাশিয়া শনিবার তাদের চুক্তি স্থগিত করেছে। মস্কোর এ সিদ্ধান্তের পরও তিন লাখ ৫৪ হাজার ৫০০ টন শস্য নিয়ে কার্গো জাহাজ সাগরে ভাসার প্রস্তুতি নিচ্ছে। আগস্টে চুক্তির পর এটা এক দিনের সবচেয়ে চালান।

চুক্তি চলাকালীন তুরস্ক মধ্যস্থতাকারীদের সহযোগিতা করে আসছে। তারাও এ চুক্তির আওতাবদ্ধ।

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, ‘রাশিয়া ইতস্তত বোধ করতে পারে। কেন না এটি সবার জন্য সমান ফলাফল বয়ে আনবে না। আমরা মানবিক সেবার জন্য আমাদের সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাব।

তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুশি আকার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্জারি সইগুর প্রত্যুত্তরে সোমবার বলেন, মস্কো পুনরায় তাদের স্থগিতাদেশ বিষয়টি বিবেচনা করে দেখতে পারে।

দুজনের মধ্যে ফোনকলে আকার সইগুকে বলেন, শস্য চুক্তি চলমান রাখার জন্য এটা খুবই গুরুত্বপূর্ণ। ইউক্রেনের সাথে বিরোধের থেকে এটি আলাদাভাবে বাস্তবায়িত হতে পারে।

জাতিসঙ্ঘের শস্য চুক্তি প্রোগামের সমন্বয়ক আমির আব্দুল্লাহ বলেন, বেসামরিক কার্গো সামরিক লক্ষ্য হতে পারে না অথবা তাদের বাধাগ্রস্ত করতে পারে না। খাদ্য সরবরাহ চলমান থাকবে।
সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement
কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র!

সকল