২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ইসলামী অর্থনীতির নেতৃত্ব দিতে চায় ‍তুরস্ক

ইসলামী অর্থনীতির নেতৃত্ব দিতে চায় ‍তুরস্ক - ছবি : সংগৃহীত

বিশ্বে ইসলামী অর্থনীতির নেতৃত্ব নিয়ে যেতে চায় তুরস্ক। দেশটির একজন জ্যেষ্ঠ কর্মকর্তা মঙ্গলবার এমনটাই জানিয়েছেন।

এদিন দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর ইস্তাম্বুলে অর্থনীতি বিষয়ক এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। বলেন, এ লক্ষ্য অর্জনে তারা কাজ করে যাচ্ছেন।

তুরস্কের রাষ্ট্রপতির অর্থনৈতিক কার্যালয়ের প্রধান গোকসেল আসান বলেন, অনেক রাষ্ট্র নিজেকে বিশ্বের ইসলামিক অর্থনীতির কেন্দ্রবিন্দু হিসেবে দাবি করছে। কিন্তু ঐতিহাসিক, সাংস্কৃতিক, ভূ-রাজনৈতিক ও অর্থনৈতিক পটভূমি বিবেচনায় গুরুত্বপূর্ণ সুবিধা রয়েছে তুরস্কে।

দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের অংশগ্রহণমূলক অর্থনীতির উন্নয়নের জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণের প্রতিশ্রুতি ব্যক্ত করার এক দিন পর এসব কথা বললেন গোকলেস আসান।

সোমবার এরদোগান বলেছিলেন, তুরস্কের জনগণের মাঝে ধর্মীয় সংবেদনশীলতা বেশি থাকার কারণে এখানে অংশগ্রহণমূলক অর্থনীতি পদ্ধতি সম্ভাবনার তুলনায় কম রয়েছে।

আসান বলেন, তারা ধর্মীয় সংবেদনশীলতার কারণে অংশগ্রহণমূলক অর্থব্যবস্থায় শুধু পণ্য ব্যবহারে সঞ্চয়কে কাজে লাগাতে চান না, বরং এটিকে দেশের উন্নয়ন এবং অর্থনৈতিক স্বাধীনতার চালিকা শক্তি হিসেবেও ব্যবহার করতে চান।

অংশগ্রহণমূলক অর্থনৈতিক কৌশল পরিকল্পনা সম্পর্কে তিনি বলেন, দেশটির উল্লেখিত পদক্ষেপগুলো আগামী ২০২২-২০২৫ সালের মধ্যে বাস্তবে পরিণত করার কৌশলগত পরিকল্পনা হাতে নিয়েছি। এ সময়কে তিনি ‘সামগ্রিক রূপান্তরের সময়কাল’ হিসেবে ব্যাখ্যা করেছেন।

সূত্র : আনাদোলু এজেন্সি


আরো সংবাদ



premium cement