২৬ নভেম্বর ২০২২, ১১ অগ্রহায়ন ১৪২৯, ১ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

আজ জাতিসঙ্ঘের ৭৭তম অধিবেশনে ভাষণ দেবেন এরদোগান


তুরস্কের প্রেসিডেন্ট রজব তায়েব এরদোগান সোমবার নিউইয়র্কে লিবিয়া ও ইয়েমেনের কর্মকর্তা এবং যুক্তরাষ্ট্রে ইহুদি সম্প্রদায়ের প্রতিনিধি এবং মার্কিন সিনেটর লিন্ডসে গ্রাহামের সাথে উচ্চ পর্যায়ের বৈঠক করেছেন।

নিউইয়র্ক সিটির তুরকেভি ভবনে লিবিয়ার হাই কাউন্সিল অব স্টেটের প্রধান মোহাম্মদ ইউনেস মেনফি, ইয়েমেনের প্রেসিডেন্ট কাউন্সিলের চেয়ারম্যান রাশাদ আল-আলিমি এবং মার্কিন যুক্তরাষ্ট্রে ইহুদি সংগঠনের প্রতিনিধিদের সাথে এরদোগান দেখা করেন।

তিনি মার্কিন সিনেটর লিন্ডসে গ্রাহামের সাথে রুদ্ধদ্বার বৈঠকও করেছেন। এ বিষয়ে বিস্তারিত আর কিছু জানান হয়নি।

গত অক্টোবরে এফ-১৬এস এবং আধুনিকীকরণ কিটগুলোর জন্য অনুরোধ করেছিল আঙ্কারা। ছয় বিলিয়ন মার্কিন ডলারের চুক্তির মধ্যে ৪০টি এফ-১৬ জেট এবং ৭৯টি যুদ্ধবিমানের আধুনিকীকরণ কিট অন্তর্ভুক্ত থাকবে, যা তুর্কি এয়ার ফোর্স কমান্ডের তালিকায় রয়েছে।

তবে গত জুলাই মাসে ইউএস হাউস অফ রিপ্রেজেন্টেটিভস বিক্রয়ের জন্য একটি নতুন আইন তৈরি করে অনুমোদন দিয়েছে।

এর আগে ওয়াশিংটন প্রকাশ্যে বিক্রির ব্যাপারে কোনো মতামত প্রকাশ করেনি এই বলে যে সমস্ত অস্ত্র প্রয়োজনীয় আইনি প্রক্রিয়ার মধ্য দিয়ে বিক্রি করতে হবে।

গত মার্চে স্টেট ডিপার্টমেন্ট মার্কিন কংগ্রেসের কিছু সদস্যকে একটি চিঠি লিখেছিল, যারা এই বিক্রয়ের বিরোধিতা করে বলেছিল যে ‘উপযুক্ত’ মার্কিন প্রতিরক্ষা বাণিজ্য তুরস্কের সাথে যুক্তরাষ্ট্রের স্বার্থে কাজ করবে।

আঙ্কারা রাশিয়ার তৈরি এস-৪০০ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ব্যবস্থা নেয়ার পর ন্যাটো মিত্র তুরস্কের কাছে মার্কিন অস্ত্র বিক্রি বিতর্কিত হয়ে ওঠে। মার্কিন নিষেধাজ্ঞার পাশাপাশি তুরস্ককে এফ-৩৫ ফাইটার জেট প্রোগ্রাম থেকে অপসারণ করা হয়।

মঙ্গলবার জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে ভাষণ দেবেন এরদোগান। অধিবেশনের ফাঁকে রাষ্ট্র ও সরকার প্রধানদের সাথে আলোচনা করবেন তিনি।

নিউইয়র্ক সফরের সময় এরদোগান তুরস্ক-যুক্তরাষ্ট্র বিজনেস কাউন্সিল দ্বারা আয়োজিত একটি অনুষ্ঠানে যোগ দেবেন।

এছাড়া প্রতিনিধি দলের প্রধানদের সম্মানে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সংবর্ধনায়ও এরদোগান যোগ দেবেন বলে আশা করা হচ্ছে।

সূত্র : ডেইলি সাবাহ


আরো সংবাদ


premium cement