০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৮, ১৬ রজব ১৪৪৪
ads
`

রাশিয়ায় দ্বিগুণ হয়েছে তুর্কি পণ্য রফতানি

রাশিয়ায় দ্বিগুণ হয়েছে তুর্কি পণ্য রফতানি - ছবি : সংগৃহীত

রাশিয়ায় তুরস্কের পণ্য রফতানির পরিমাণ বেড়েই চলেছে, শুধুমাত্র আগস্ট মাসে তুরস্ক রাশিয়ায় ৭৩ কোটি ৮০ লাখ ডলারের পণ্য রফতানি করেছে। রাশিয়ার বার্তা সংস্থা তাস তুরস্কের এক্সপোর্ট অ্যাসেম্বলির তথ্যের বরাত দিয়ে এ খবর দিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের একই মাসের চেয়ে এ বছরের আগস্ট মাসে রাশিয়ায় তুর্কি পণ্য রফতানি বেড়েছে শতকরা ৮৭.২ ভাগ। খবরে আরো বলা হয়েছে যে তুরস্ক আগস্ট মাসে রাশিয়ায় পণ্য রফতানির ক্ষেত্রে রেকর্ড সৃষ্টি করেছে।

রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরু করার পর পশ্চিমা কোম্পানিগুলো রাশিয়া থেকে চলে গেছে এবং শূন্যস্থান পূরণের জন্য তুরস্কের কোম্পানিগুলোকে আঙ্কারা সরকার অনুমতি দেয়। এর ফলে বাণিজ্য বেড়েছে এবং তারা তারা এই সুবিধা পেয়েছে।

গত মাসে তুরস্ক এবং রাশিয়া অর্থনৈতিক সহযোগিতা বিষয়ক রোডম্যাপে সই করেছে যাতে বলা হয়েছে, দুই দেশের মধ্যে বছরে এক হাজার কোটি ডলারের বাণিজ্য হবে। এছাড়া বাণিজ্যের মাধ্যম হিসেবে দুই দেশ রাশিয়ার মুদ্রার রুবলকে গ্রহণ করার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে।


আরো সংবাদ


premium cement
ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় নিহত সংখ্যা ৬ হাজার ছাড়াল আদানি গ্রুপের কাছ থেকে কেন বেশি দামে বিদ্যুৎ কারণ হচ্ছে, প্রশ্ন এমপি চুন্নুর সরকারের সমালোচনা কখনো রাষ্ট্রদ্রোহী হতে পারে না : জি এম কাদের ভূমিকম্পের ৩৩ ঘণ্টা পর ধ্বংসস্তূপ থেকে উদ্ধার ৪ বছরের শিশু বেড়াতে এসে কক্সবাজার সমুদ্র সৈকতে শিশুর মৃত্যু নদী শুকিয়ে যাওয়ায় কাপ্তাইয়ে বিদ্যুৎ উৎপাদন কমেছে ঢাকায় ৭ মাত্রার ভূমিকম্পে ৩ লাখ প্রাণহানির শঙ্কা সূচক বাড়লেও লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারদর কমেছে মুকিদুলে মুগ্ধতা ছড়াল কুমিল্লা হাফেজ ও কৃতী শিক্ষার্থীদের সম্মাননা দেবে মারকাযুল ফুরকান শিক্ষা পরিবার রাষ্ট্রপতি প্রার্থী মনোনয়নের ক্ষমতা শেখ হাসিনাকে দেয়া হয়েছে

সকল