২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

রুবল দিয়ে রাশিয়ার গ্যাস কিনবেন এরদোগান

রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সাথে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান - ছবি : সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সাথে বৈঠকের পর তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান জানিয়ে দিলেন, তারা রুবল দিয়ে গ্যাস কিনবেন।

রশিয়ার সাথে বন্ধুত্ব আরো বাড়াচ্ছে তুরস্ক। রাশিয়ার দাবি মেনে তারা গ্যাস কিনবে বলে ঠিক করেছে। গ্যাসের আংশিক দাম রুবল দিয়ে মেটানো হবে। রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সাথে বৈঠকের পর এই ঘোষণা করেছেন এরদোগান।

রাশিয়া জানিয়েছে, পুতিনের সাথে এরদোগানের চার ঘণ্টা ধরে বৈঠক হয়েছে। তবে তুরস্ক গ্যাসের দামের কত শতাংশ রুবলে মেটাবে তা মস্কো বা ইস্তাম্বুল জানায়নি। এরদোগানের এই সিদ্ধান্তে আমেরিকা খুব একটা খুশি হবে না। রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর আমেরিকা তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে। তারা চায়, বাকি দেশগুলোও যেন এই নিষেধাজ্ঞা মেনে চলে।

এরদোগান যা বলেছেন
রাশিয়া থেকে ফেরার পথে বিমানে এরদোগান সাংবাদিকদের বলেছেন, আর্থনৈতিক ক্ষেত্রে রাশিয়া ও তুরস্কের সম্পর্ক আরো ভালো করার সুযোগ আছে।

ইউরোপের অল্প কয়েকটি দেশ এখনো রাশিয়ায় বিমান চালায়। তার মধ্যে তুরস্ক একটি। রাশিয়ার পর্যটকরা যাতে তুরস্কে এসে বিপাকে না পড়েন, সেজন্য তাদের তুরস্কের পাঁচটি ব্যাংক বিশেষ পেমেন্ট ব্যবস্থা চালু করে রেখেছে।

তুরস্কে এখন সবচেয়ে বেশি সংখ্যায় যান জার্মানির পর্যটকরা। তারপরেই আছেন রাশিয়া থেকে আসা পর্যটকরা।
সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল