২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ইরান থেকে আরো তেল-গ্যাস কিনবে তুরস্ক : এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান - ছবি - সংগৃহীত

জ্বালানি চাহিদা বাড়ায় ইরান থেকে তেল ও গ্যাস আমদানির পরিমাণ আরো বাড়ানোর ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান। এছাড়া ইরানের সাথে সম্পর্ক উন্নয়নের লক্ষ্যেই এই সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

মঙ্গলবার তুরস্কের রাষ্ট্রীয় গণমাধ্যম টিআরটি হাবারকে সাক্ষাৎকার দেয়ার সময় এরদোগান এই ঘোষণা দেন। তিনি বলেন, ‘তুরস্কের লক্ষ্য বৃহত্তর জ্বালানি চাহিদা এবং দুই দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নের মধ্যে ইরানের তেল ও গ্যাস আমদানি বাড়ানো।’

তিনি জানান, আঙ্কারা এবং তেহরানের মধ্যে এই বাণিজ্যের পরিমাণ ৩০ বিলিয়ন মার্কিন ডলার পর্যন্ত হতে পারে।

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে বৈঠকের এক সপ্তাহ পর এই ঘোষণা দিলেন এরদোগান।

তুরস্ক এবং ইরান বিশেষভাবে মিডিয়া, ব্যবসা এবং বিনিয়োগ এবং অর্থনীতির মতো ক্ষেত্রে আটটি সমঝোতা ও সহযোগিতার স্মারক স্বাক্ষর করেছে।

এটি এমন একটি সময়ে আসে যখন সিরিয়া এবং পার্শ্ববর্তী অঞ্চলে বিরোধীপক্ষের সমর্থনের বিষয়ে বৈদেশিক নীতিতে তাদের পার্থক্য থাকা সত্ত্বেও দুটি দেশ ঘনিষ্ঠ দ্বিপাক্ষিক সম্পর্ক গড়ে তুলছে।

গত সপ্তাহে এরদোগান তেহরানে রাইসির সাথে একটি যৌথ সম্মেলনে চুক্তি স্বাক্ষরের পর সম্পর্কের উন্নয়নের প্রয়োজনীয়তার কথা পুনর্ব্যক্ত করেন।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement
দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী

সকল