০৯ আগস্ট ২০২২
`

তুরস্ক-ইরান-রাশিয়া যৌথভাবে গাড়ি উৎপাদনের চিন্তা করছে

তুরস্ক-ইরান-রাশিয়া যৌথভাবে গাড়ি উৎপাদনের চিন্তা করছে - ছবি : সংগৃহীত

ইরান, তুরস্ক ও রাশিয়া খুব শিগগিরি যৌথভাবে গাড়ি উৎপাদন করতে পারে। এ বিষয়ে এরইমধ্যে বেসরকারি শিল্পখাত থেকে তিন দেশের সরকারের কাছে প্রস্তাব দেয়া হয়েছে। বিষয়টির সাথে সম্পর্ক রয়েছে- ইরানের এমন একজন ব্যবসায়ী এ তথ্য দিয়েছেন।

ইরানের গাড়ির যন্ত্রাংশ নির্মাণকারী অ্যাসোসিয়েশনের প্রধান মোহাম্মাদ রেজা নাজাফি মানেশ গতকাল (রোববার) বলেন, তুর্কি শিল্প-কারখানা থেকে প্রথম এ ধারণা সামনে আনা হয়।

যৌথভাবে গাড়ি নির্মাণ করার জন্য তারা ইরান ও রাশিয়ার সাথে একটি কনসোর্টিয়াম প্রতিষ্ঠার কথা বলেছে। রাশিয়া এই প্রস্তাবকে স্বাগত জানিয়েছে।

রেজা নাজাফি মানেশ বলেন, তিন দেশের শিল্প বিষয়ক কর্মকর্তাদের কাছে এই প্রস্তাব পেশ করা হয়েছে এবং আমরা বিশ্বাস করি তিন দেশের এই সম্ভাবনা বাস্তবে রূপ দেয়ার ক্ষমতা আছে।

তিনি বলেন, যন্ত্রাংশ নির্মাণ করার বিষয়ে তুরস্কের হাতে সক্ষমতা রয়েছে। অন্যদিকে, ইরান ও রাশিয়ার কাছে রয়েছে গাড়ির নকশা ও উৎপাদন প্লাটফর্ম। এগুলো ব্যবহার করে তিন দেশই লাভবান হতে পারে।

ইরানের এ ব্যবসায়ী নেতা বলেন, ইউক্রেন যুদ্ধের কারণে রাশিয়া পশ্চিমা নিষেধাজ্ঞার কবলে পড়ার পর গাড়ি সরবরাহ ঠিক রাখতে ইরান ও তুরস্কের মতো দেশকে খুঁজছে। তিন দেশ যৌথভাবে গাড়ি উৎপান করলে আরো একটি লাভ হবে, সেটি হলো যৌথ ব্যাংক প্রতিষ্ঠা করা যাবে।
সূত্র : পার্সটুডে


আরো সংবাদ


premium cement