১৩ আগস্ট ২০২২
`

তুরস্ক এখনো নর্ডিক রাষ্ট্রের ন্যাটোতে যোগদানে বাধা দিতে পারে : এরদোগানের সতর্কবার্তা

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান - ফাইল ছবি

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বৃহস্পতিবার সুইডেন এবং ফিনল্যান্ডকে বলেছেন যে আঙ্কারার সাথে তারা একটি নতুন সংযোজন চুক্তি বাস্তবায়নে ব্যর্থ হলে তিনি ন্যাটোতে যোগদানের জন্য তাদের আবেদনে এখনো বাধা দিতে পারেন।

ন্যাটোর একটি শীর্ষ সম্মেলন শেষে এরদোগান তার স্পষ্ট সতর্কতা জারি করেন। যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন এ জোটটি তাদের শীর্ষ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে নর্ডিক দেশগুলোকে ৩০ জাতির এ জোটে যোগদানের জন্য আমন্ত্রণ জানায়।

দুটি রাষ্ট্র তাদের সামরিক জোট নিরপেক্ষতার ইতিহাস বাদ দিয়ে ইউক্রেনে রাশিয়ার আক্রমণের প্রতিক্রিয়া হিসেবে ন্যাটোতে যোগদানের পরিকল্পনা ঘোষণা করে।

মে মাসে এরদোগান উদ্বেগ প্রকাশ করার আগ পর্যন্ত তাদের আবেদনগুলো দ্রুত অনুমোদনের জন্য অগ্রসর হচ্ছিল।

তিনি রাষ্ট্র দুটির বিরুদ্ধে অবৈধ কুর্দি উগ্রবাদীদের আশ্রয় দেয়ার এবং ‘সন্ত্রাসবাদ’কে উত্সাহিত করার অভিযোগ করেছেন।

মঙ্গলবার ন্যাটো সম্মেলনে পার্শ্ব বৈঠকে তিন পক্ষের মধ্যে একটি ১০ দফা স্মারকলিপি স্বাক্ষরিত হয় যাতে এরদোগানের অনেক উদ্বেগের সমাধান রয়েছে বলে মনে হচ্ছে।

তবুও এরদোগান শীর্ষ সম্মেলন শেষ হওয়ার সাথে সাথে আয়োজিত এক তাৎক্ষণিক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বলেন, স্মারকলিপির অর্থ এই নয় যে তুরস্ক নিজ থেকেই দেশ দুটির সদস্যপদের অনুমোদন দেবে।

নতুন দেশের আবেদনগুলো অবশ্যই ন্যাটোর সমস্ত সদস্য দ্বারা এবং তাদের নিজ নিজ সংসদ দ্বারা অনুমোদিত হতে হবে।

এরদোগান সতর্ক করে দিয়েছেন, সুইডেন এবং ফিনল্যান্ডের ভবিষ্যত আচরণের উপর নির্ভর করছে যে তিনি তাদের আবেদনটি তুরস্কের সংসদে পাঠাবেন কিনা।

ন্যাটো সম্মেলন কক্ষের অলিন্দে একটি পশ্চিমা কূটনৈতিক সূত্র এরদোগানের বিরুদ্ধে ‘ব্ল্যাকমেইল’ এর অভিযোগ করেছেন।
সূত্র : ভয়েস অফ আমেরিকা

দেখুন:

আরো সংবাদ


premium cement