১৩ আগস্ট ২০২২
`

যে শর্তে সুইডেন ও ফিনল্যান্ডকে ন্যাটো সদস্য করতে রাজি এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান - ছবি : সংগৃহীত

এক দিন আগেই ন্যাটোয় সুইডেন ও ফিনল্যান্ডকে মেনে নিয়েছে তুরস্ক। প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান জানিয়েছিলেন, তুরস্কের দাবি মেনে নেয়ায় সুইডেন ও ফিনল্যান্ডকে ন্যাটোর সদস্য করার ব্যাপারে তাদের আর কোনো আপত্তি নেই। এনিয়ে তিন দেশের রীতিমতো চুক্তি হয়েছে।

সেই চুক্তিতে ফিনল্যান্ড ও সুইডেন বলেছে, কুর্দিশ ওয়ার্কার্স পার্টি বা পিকেকে, তাদের সিরীয় শাখা ওয়াইপিজি বা আমেরিকাভিত্তিক ফতেউল্লাহ গুলেনের সংগঠনকে সমর্থন করা হবে না। এরপরই তুরস্ক বুধবার জানায়, তারা চায় ৩৩ জন ‘উগ্রবাদী’কে তাদের হাতে তুলে দিক সুইডেন ও ফিনল্যান্ড।

সুইডেন ও ফিনল্যান্ড জানিয়েছে, তারা তুরস্কের অনুরোধ মেনে অভিযুক্তদের তাদের হাতে তুলে দেবে। তুরস্কের আইনমন্ত্রী এনটিভি চ্যানেলকে জানিয়েছেন, ‘নতুন চুক্তি অনুযায়ী, আমরা উগ্রবাদীদের আমাদের হাতে তুলে দেয়ার কথা বলেছি।’

তিনি জানিয়েছেন, ফিনল্যান্ড থেকে ১২ জন এবং সুইডেন থেকে ২১ জন ‘উগ্রবাদী’কে চাওয়া হয়েছে। এরা হয় পিকেকে, নয় গুলেন আন্দোলনের সাথে যুক্ত।

তিন দেশের চুক্তিতে বলা হয়েছে, সন্ত্রাসবাদ রুখতে তিন দেশ সহযোগিতা করে চলবে। তুরস্কের উপর থেকে অস্ত্র সংক্রান্ত নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেবে ফিনল্যান্ড ও সুইডেন।

সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ


premium cement