১৩ আগস্ট ২০২২
`

ন্যাটো সম্প্রসারণে সম্মত তুরস্ক, সদস্য হতে পারছে ফিনল্যান্ড ও সুইডেন

ন্যাটো সম্প্রসারণে সম্মত তুরস্ক, সদস্য হতে পারছে ফিনল্যান্ড ও সুইডেন - ছবি : সংগৃহীত

মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো (নর্থ আটলান্টিক ট্রিটি অর্গ্যানাইজেশন) সম্প্রসারণে সম্মত হয়েছে তুরস্ক। তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যিপ এরদোগান সংস্থার সদস্য হতে ফিনল্যান্ড ও সুইডেনের বিরুদ্ধে ভেটো প্রদান করার সিদ্ধান্ত থেকে সরে এসেছেন। ফলে দেশ দুটির সদস্য হতে বাধা আর রইল না। ফিনল্যান্ডের সাথে রাশিয়ার ১,৩০০ কিলোমিটার সীমান্ত রয়েছে।

ফিনল্যান্ড, সুইডেন ও তুরস্ক একে অপরের নিরাপত্তা সুরক্ষিত রাখার ব্যাপারে একমত হওয়ার পর এরদোগানের দেশ ভেটো প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়। এর ফলে ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধের প্রেক্ষাপটে পরীক্ষিত মিত্রদের ঐক্যবদ্ধ হওয়া নিয়ে কয়েক সপ্তাহ ধরে চলা বাধা দূর হলো।

ত্রিপক্ষীয় সমঝোতায় সকল ধরনের সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে তুরস্কের প্রতি সমর্থন ঘোষণা করে সুইডেন ও ফিনল্যান্ড। তারা পিকেকের সিরিয়া শাখা ওয়াইপিজির প্রতি সমর্থন না দিতে সমর্থন হয়। তাছাড়া তারা গুলেনবাদী টেরর গ্রুপের (এফইটিও) প্রতিও সমর্থন দেবে না বলে জানায়। এই সমঝোতায় তুরস্ক পুরোপুরি সন্তুষ্ট হয়ে দেশ দুটির ন্যাটোতে যোগদানে তার আপত্তি প্রত্যাহার করে নেয়।

মাদ্রিদে ন্যাটো শীর্ষ সম্মেলন শুরুর আগে অচলাবস্থার নিরসন হয়। তুর্কি ভেটো প্রত্যাহারের ফলে হেলসিংকি ও স্টকহোম এখন সামরিক জোটটিতে যোগদানে তাদের আবেদন নিয়ে এগিয়ে যেতে পারবে।

কুর্দিস্তান ওয়ার্কাস পার্টির (পিকেকে) প্রতি সুইডেনের সমর্থন নিয়ে উদ্বেগে ছিল তুরস্ক। দলটি ১৯৮৪ সালে তুরস্কের বিরুদ্ধে অস্ত্র হাতে নেয়। তবে সুইডেন এই অভিযোগ অস্বীকার করেছে।

উল্লেখ্য, ন্যাটোর বর্তমান সদস্য সংখ্যা ৩০। এর মধ্যে ইউরোপের সদস্য সংখ্যা ২৮।
সূত্র : আলজাজিরা ও ডেইলি সাবাহ


আরো সংবাদ


premium cement