১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

সুইডেন ইস্যুর সমাপ্তি টানতে উচ্চ পর্যায়ের বৈঠকের ডাক এরদোগানের

- ছবি : সংগৃহীত

ন্যাটোতে সুইডেন ও ফিনল্যান্ডের যোগদানের বিষয়টির সমাপ্তি টানতে দুই দেশের নেতাদের সাথে উচ্চ পর্যায়ের বৈঠকের ডাক দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান। মাদ্রিদে ন্যাটো সম্মেলনের আগে মঙ্গলবার এই বৈঠক অনুষ্ঠিত হবে। প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কালিন রোববার এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, ফিনল্যান্ড এবং সুইডেনের ন্যাটো সদস্যপদ নিয়ে আলোচনা করার জন্য বৈঠকটি অনুষ্ঠিত হবে। তুরস্ক উভয় দেশের কাছ থেকে পিকেকে সন্ত্রাসবাদী এবং তাদের সিরিয়ার শাখা ওয়াইপিজি এবং পিওয়াইডি’র বিরুদ্ধে তাদের স্পষ্ট অবস্থান আশা করছে।

স্থানীয় হাবার্তুক টিভিকে দেয়া এক সাক্ষাৎকারে কালিন বলেন, ‘এই শীর্ষ সম্মেলনে যোগ দেয়ার অর্থ এই নয় যে, আমরা আমাদের অবস্থান থেকে একধাপ পিছিয়ে যাচ্ছি।’

ইতোমধ্যে তুরস্ক নর্ডিক দেশ দুটির সাথে দুইটি বৈঠক করেছে। এবং ব্রাসেলসে উপ-পররাষ্ট্রমন্ত্রী সেদাত ওনালের অংশগ্রহণে আগামী সোমবার মাদ্রিদ শীর্ষ সম্মেলনের আগে তৃতীয় বৈঠকে বসবে।

কালিন বলেন, তুর্কি কর্মকর্তারা প্রতিপক্ষের কাছে তাদের অবস্থান স্পষ্টভাবে ব্যাখ্যা করেছেন এবং তারা এর পরিবর্তন করবেন না।

তিনি আরো বলেন, ‘আমরা তাদের বলেছি যে বল এখন তাদের কোর্টে।’ তুরস্ক আশা প্রকাশ করছে যে, দেশ দুটি এ ব্যাপারে ব্যবস্থা নেবে।

তিনি আরো বলেন, তিনটি দেশ যদি ব্রাসেলসে কোনো ঐক্যমতে পৌঁছাতে পারে, মাদ্রিদে তাদের বৈঠকটি আরো ফলপ্রসূ হবে।

সূত্র : ডেইলি সাবাহ


আরো সংবাদ



premium cement
ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত

সকল