১২ আগস্ট ২০২২
`

সুইডেন ইস্যুর সমাপ্তি টানতে উচ্চ পর্যায়ের বৈঠকের ডাক এরদোগানের


ন্যাটোতে সুইডেন ও ফিনল্যান্ডের যোগদানের বিষয়টির সমাপ্তি টানতে দুই দেশের নেতাদের সাথে উচ্চ পর্যায়ের বৈঠকের ডাক দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান। মাদ্রিদে ন্যাটো সম্মেলনের আগে মঙ্গলবার এই বৈঠক অনুষ্ঠিত হবে। প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কালিন রোববার এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, ফিনল্যান্ড এবং সুইডেনের ন্যাটো সদস্যপদ নিয়ে আলোচনা করার জন্য বৈঠকটি অনুষ্ঠিত হবে। তুরস্ক উভয় দেশের কাছ থেকে পিকেকে সন্ত্রাসবাদী এবং তাদের সিরিয়ার শাখা ওয়াইপিজি এবং পিওয়াইডি’র বিরুদ্ধে তাদের স্পষ্ট অবস্থান আশা করছে।

স্থানীয় হাবার্তুক টিভিকে দেয়া এক সাক্ষাৎকারে কালিন বলেন, ‘এই শীর্ষ সম্মেলনে যোগ দেয়ার অর্থ এই নয় যে, আমরা আমাদের অবস্থান থেকে একধাপ পিছিয়ে যাচ্ছি।’

ইতোমধ্যে তুরস্ক নর্ডিক দেশ দুটির সাথে দুইটি বৈঠক করেছে। এবং ব্রাসেলসে উপ-পররাষ্ট্রমন্ত্রী সেদাত ওনালের অংশগ্রহণে আগামী সোমবার মাদ্রিদ শীর্ষ সম্মেলনের আগে তৃতীয় বৈঠকে বসবে।

কালিন বলেন, তুর্কি কর্মকর্তারা প্রতিপক্ষের কাছে তাদের অবস্থান স্পষ্টভাবে ব্যাখ্যা করেছেন এবং তারা এর পরিবর্তন করবেন না।

তিনি আরো বলেন, ‘আমরা তাদের বলেছি যে বল এখন তাদের কোর্টে।’ তুরস্ক আশা প্রকাশ করছে যে, দেশ দুটি এ ব্যাপারে ব্যবস্থা নেবে।

তিনি আরো বলেন, তিনটি দেশ যদি ব্রাসেলসে কোনো ঐক্যমতে পৌঁছাতে পারে, মাদ্রিদে তাদের বৈঠকটি আরো ফলপ্রসূ হবে।

সূত্র : ডেইলি সাবাহ


আরো সংবাদ


premium cement
সমুদ্র বন্দরসমূহে আজও ৩ নম্বর সতর্ক সংকেত টেস্টেও শীর্ষে উঠার সুযোগ আছে বাবরের আওয়ামী লীগ চাপে পড়ে নিজেদের সভ্য দেখাচ্ছে : মির্জা ফখরুল ভারতীয় ঘাঁটিতে ফরাসি যুদ্ধবিমান, মহড়া শুরু প্রশান্ত মহাসাগরে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রী বিএনপি দেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চায় : ওবায়দুল কাদের বরগুনায় পুলিশি বাধায় বিএনপির বিক্ষোভ মিছিল পণ্ড নবাবগঞ্জে পুকুর থেকে ইজিবাইক চালকের লাশ উদ্ধার আড়াই মাসের মিষ্টি কুমড় চাষে লাভ হলো ৩৫ লাখ টাকা জাবির ভিসি প্যানেল নির্বাচন আজ, অংশ নিচ্ছে আ’লীগের ৩ গ্রুপ ড্রোন উড়ানো কেন নিষিদ্ধ করতে বাধ্য হলো সংযুক্ত আরব আমিরাত

সকল