১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

সুইডেনের ন্যাটোতে যোগদান : কোনো অগ্রগতির ইঙ্গিত দেননি এরদোগান

- ছবি : সংগৃহীত

তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান শনিবার ইঙ্গিত দিয়েছেন যে, ন্যাটোতে যোগদানের জন্য সুইডেনের বিডের কোনো অগ্রগতি হয়নি। এ ব্যাপারে আঙ্কারার উদ্বেগ মেটাতে স্টকহোমকে ‘দৃঢ় পদক্ষেপ’ নেয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

সুইডিশ প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসনের সাথে ফোনালাপে এরদোগান পুনর্ব্যক্ত করেছেন যে ‘সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের মতো মৌলিক বিষয়ে সুইডেনের পদক্ষেপ নেয়া উচিত।’

এর আগে তুরস্কের প্রেসিডেন্ট এক বিবৃতিতেও এ কথা জানিয়েছেন।

এরদোগান বলেন, তুরস্ক ‘এই ইস্যুতে দৃঢ় ও স্পষ্ট পদক্ষেপের সাথে বাধ্যতামূলক প্রতিশ্রুতি চায়।’

গত সোমবার ফিনল্যান্ড এবং সুইডেন ব্রাসেলসে তুরস্কের সাথে তাদের স্থগিত ন্যাটো বিড নিয়ে আলোচনা করেছে। কিন্তু আঙ্কারা আশা করছে যে, তাদের এই বিরোধ আগামী সপ্তাহে ন্যাটো জোটের শীর্ষ সম্মেলনের আগে সমাধান করা হবে।

তবে এর আগে তুর্কি কর্মকর্তারা বলেছিলেন, এই সমস্যা সমাধানের জন্য আঙ্কারা শীর্ষ সম্মেলনকে চূড়ান্ত সময়সীমা হিসাবে দেখে না।

ফিনল্যান্ড এবং বিশেষ করে সুইডেনের বিরুদ্ধে নিষিদ্ধ কুর্দি বিচ্ছিন্নতাবাদীদের নিরাপদ আশ্রয় দেয়ার অভিযোগ করেছে তুরস্ক।

এ গোষ্ঠীটির তুরস্কের বিরুদ্ধে কয়েক দশক ধরে চলা বিদ্রোহে হাজার হাজার মানুষ নিহত হয়েছেন।

এরদোগান অ্যান্ডারসনকে বলেছেন, সুইডেনের উচিত নিষিদ্ধ কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি এবং সিরিয়ার এর সহযোগীদের প্রতি ‘তার মনোভাবের সুনির্দিষ্ট পরিবর্তন করা’।

‘এ বিষয়ে তুরস্কের উদ্বেগ দূর করতে সুইডেন কোনো বাস্তব পদক্ষেপ নেয়নি’ বলেও জানানো হয়।

২০১৯ সালে তুরস্ক সিরিয়ায় সামরিক হামলা চালানোর পর স্টকহোম অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ করেছিল। এরদোগান আশা প্রকাশ করেছেন সুইডেন সেটি এখন প্রত্যাহার করবেন।

তিনি আরো আশা করেন যে, তুরস্কের প্রতিরক্ষা শিল্পের ওপর থেকেও নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে।

এরদোগান ন্যাটো প্রধান জেনস স্টলটেনবার্গের সাথে দুই দেশের বিড নিয়ে আলোচনা করার পর সুইডেনের প্রধানমন্ত্রীর ফোনটি আসে।

সূত্র : আরব নিউজ


আরো সংবাদ



premium cement
ফরিদপুরে দুর্ঘটনায় মা-ছেলে নিহত, আহত বাবা-মেয়ে দিরাইয়ে বজ্রপাতে ২ জনের মৃত্যু বিশ্ববিদ্যালয়গুলোকে বিশ্বমানের পাঠ্যক্রম গ্রহণের আহ্বান রাষ্ট্রপতির বগুড়ায় পুলিশ পরিচয়ে ট্রাকভর্তি কলা ছিনতাই : গ্রেফতার ৪ ওয়ালটনের আদর্শ ও নীতিমালার পরিপন্থী নাটক প্রচার করায় বিজ্ঞাপনী প্রতিষ্ঠানকে আইনি নোটিশ, চুক্তি বাতিল স্নান করতে গিয়ে দূর্গাসাগর দীঘিতে ডুবে একজনের মৃত্যু ঢাকা-দিল্লি সম্পর্ককে লালন করে নতুন উদ্যমে এগিয়ে যেতে হবে : শ্রিংলা মানবতার কল্যাণে জীবন বাজি রেখে আন্দোলনে ভূমিকা রাখতে হবে : জামায়াত আমির আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ, গুলিবিদ্ধসহ আহত ৭ ফিট তামিমকে যেকোনো ফরম্যাটের দলে চান বাংলাদেশ অধিনায়ক বিকেবি ও রাকাব একীভূতকরণের প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন

সকল