১৭ আগস্ট ২০২২
`

রাষ্ট্রদূত পর্যায়ে কূটনৈতিক মিশনের প্রয়াস শুরু তুরস্ক ও ইসরাইলের

ইসরাইলি প্রেসিডেন্ট আইজ্যাক হারজগ (বামে) ও তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যিপ এরদোগান (ডানে)। গত ৯ মার্চ আঙ্কারার সংবাদ সম্মেলনে তোলা ছবি - ছবি : সংগৃহীত

তুরস্ক ও ইসরাইল তাদের কূটনৈতিক মিশনগুলো রাষ্ট্রদূত পর্যায়ে নেয়ার উদ্যোগ গ্রহণ করেছে। তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসোগলু বৃহস্পতিবার এ তথ্য জানান।

ইসরাইলি পররাষ্ট্রমন্ত্রী ইয়ির লাপিদের সাথে এক সংবাদ সম্মেলনে চাভুসোগলু ইসরাইলের সাথে দ্বিপক্ষীয় রাজনৈতিক ও আঞ্চলিক আলোচনার গুরুত্বের ওপর জোর দেন। তিনি আরো বলেন, দুই দেশ পারস্পরিক সফর অব্যাহত রাখবে, বিভিন্ন পর্যায়ে রাজনৈতিক আলোচনাও চালিয়ে যাবে।

তিনি বলেন, ইসরাইলি নাগরিকদের বিরুদ্ধে সম্ভাব্য হুমকি ও সন্ত্রাস দমনে তেল আবিবের সাথে সহযোগিতা করে যাবে আঙ্কারা।

জবাবে ইসরাইলি পররাষ্ট্রমন্ত্রী লাপিদ 'ইস্তাম্বুলে ইরানি ষড়যন্ত্র ভণ্ডুল' করে দেয়ার জন্য তুর্কি গোয়েন্দাদের প্রশংসা করে বলেন, ইসরাইল 'পেশাদার, সমন্বিত কার্যক্রম' চালানোর জন্য তুর্কি সরকারের প্রশংসা করে।

তিনি বলেন, সাম্প্রতিক সময়ে ইসরাইলি নাগরিকদের জীবন রক্ষা করা হয়েছে। আর তা হয়েছে তুর্কি ও ইসরাইলের মধ্যকার নিরাপত্তা ও কূটনৈতিক সহযোগিতার কারণে।

ইসরাইলি পররাষ্ট্রমন্ত্রীও 'অদূর ভবিষ্যতে রাষ্ট্রদূতদের প্রত্যাবর্তনের' ওপর মন্তব্য করে 'অর্থনৈতিক ও রাজনৈতিক সংলাপের' ওপর জোর দেন। তিনি আশা প্রকাশ করেন, এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ শিগগিরই সমাপ্ত হবে।

তিনি বলেন, 'আমরা আশা করছি, অদূর ভবিষ্যতে ইসরাইলি পর্যটকেরা কোনো ভীতি ছাড়াই তুরস্ক সফর করতে পারবে।'

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ


premium cement
জাতিসঙ্ঘ মানবাধিকার কর্মকর্তার সাথে বিএনপির বৈঠক কুলাউড়ায় চা-শ্রমিকের ভুখা মিছিল গাজীপুরে অস্ত্রসহ ৫ ডাকাত আটক আগুন-সন্ত্রাস ও বোমাবাজি করে ক্ষমতায় যাওয়ার দিন শেষ : ওবায়দুল কাদের তদন্ত প্রতিবেদন পাওয়ার পরে মহরমের বিরুদ্ধে ব্যবস্থা : ডিআইজি আখতারুজ্জামান ঢাকা ওয়াসার এমডি’র ১৩ বছর ধরে নেয়া বেতন-বোনাসের হিসাব চাইলেন হাইকোর্ট আশুলিয়ায় ২ কিলোমিটার অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন চুয়াডাঙ্গায় সড়ক দুর্ঘটনায় প্রবাসী নিহত নান্দাইলে এমপিকে জড়িয়ে খবর প্রকাশ করায় পত্রিকাটি বয়কটের আহ্বান কালীগঞ্জে আড়িখোলা রেলস্টেশনের মোটর চুরি, ট্রেন চলাচল বিঘ্নিত ডেমরার অপহৃত মাদরাসাছাত্রী দক্ষিণখানে উদ্ধার : গ্রেফতার ১

সকল