১৭ আগস্ট ২০২২
`

তুরস্কের উদ্বেগ যৌক্তিক : ন্যাটো মহাসচিব

তুরস্কের উদ্বেগ যৌক্তিক : ন্যাটো মহাসচিব - ছবি : সংগৃহীত

মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটের মহাসচিব স্টলটেনবার্গ বলেছেন, এই জোটে সুইডেন এবং ফিনল্যান্ডের যোগ দেয়ার ব্যাপারে তুরস্কে যে উদ্বেগ জানিয়েছে তা বৈধ এবং সঠিক।

স্টলটেনবার্গ বলেন, তুরস্ক সন্ত্রাসবাদ ও অস্ত্র রফতানির ব্যাপারে উদ্বেগ জানিয়েছে। আমাদের মনে রাখতে হবে এবং বুঝতে হবে যে ন্যাটো জোটের কোনো সদস্য তুরস্কের মতো এত বেশি সন্ত্রাসী হামলার শিকার হয়নি।

গতকাল ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাওলি নিনিস্তোর সাথে যৌথ সংবাদ সম্মেলনে এসব কথা বলেন স্টলটেনবার্গ।

তিনি বলেন, ন্যাটো জোটে যোগ দেয়ার জন্য সুইডেন ও ফিনল্যান্ডের সাথে তুরস্কের যে টানাপোড়েন রয়েছে সেগুলো দ্রুত নিষ্পত্তি করা দরকার এবং এজন্য আলোচনায় বসতে হবে।

রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরু করার পর ফিনল্যান্ড এবং সুইডেন কয়েক দশকের নিরপেক্ষ অবস্থান বাদ দিয়ে ন্যাটো সামরিক জোটের সদস্য হওয়ার আবেদন জানিয়েছে। কিন্তু এক্ষেত্রে তুরস্ক বাধা সৃষ্টি করেছে।

আঙ্কারা বলছে, সুইডেন এবং ফিনল্যান্ড তুরস্কের পিকেকে-সহ বিভিন্ন সন্ত্রাসী গোষ্ঠীকে অস্ত্র, অর্থ এবং আশ্রয় দিয়ে মদদ দেয়। ফলে সন্ত্রাসবাদে পৃষ্ঠপোষকতা দেয়া কোনো দেশ ন্যাটো জোটের সদস্য হতে পারে না।

তুরস্কের বিরোধিতার মুখে সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটো জোটের সদস্য হওয়ার বিষয়টি অনিশ্চিত হয়ে পড়েছে। কারণ হচ্ছে- ন্যাটো জোটের কোনো দেশকে সদস্য হিসেবে গ্রহণ করতে গেলে সমস্ত সদস্যদেরকে একমত হতে হয়।


আরো সংবাদ


premium cement
জাতিসঙ্ঘ মানবাধিকার কর্মকর্তার সাথে বিএনপির বৈঠক কুলাউড়ায় চা-শ্রমিকের ভুখা মিছিল গাজীপুরে অস্ত্রসহ ৫ ডাকাত আটক আগুন-সন্ত্রাস ও বোমাবাজি করে ক্ষমতায় যাওয়ার দিন শেষ : ওবায়দুল কাদের তদন্ত প্রতিবেদন পাওয়ার পরে মহরমের বিরুদ্ধে ব্যবস্থা : ডিআইজি আখতারুজ্জামান ঢাকা ওয়াসার এমডি’র ১৩ বছর ধরে নেয়া বেতন-বোনাসের হিসাব চাইলেন হাইকোর্ট আশুলিয়ায় ২ কিলোমিটার অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন চুয়াডাঙ্গায় সড়ক দুর্ঘটনায় প্রবাসী নিহত নান্দাইলে এমপিকে জড়িয়ে খবর প্রকাশ করায় পত্রিকাটি বয়কটের আহ্বান কালীগঞ্জে আড়িখোলা রেলস্টেশনের মোটর চুরি, ট্রেন চলাচল বিঘ্নিত ডেমরার অপহৃত মাদরাসাছাত্রী দক্ষিণখানে উদ্ধার : গ্রেফতার ১

সকল