২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সমুদ্র থেকে ৩৬ শরণার্থীকে উদ্ধার করল তুরস্ক

তুরস্কের কোস্টগার্ড  দেশটির পশ্চিম উপকূল থেকে ৩৬ শরণার্থীকে উদ্ধার করেছে - ছবি : সংগৃহীত

তুরস্কের কোস্টগার্ড  দেশটির পশ্চিম উপকূল থেকে ৩৬ শরণার্থীকে উদ্ধার করেছে। এসব শরণার্থীকে গ্রিস থেকে বের করে সমুদ্রে ঠেলে দেয়া হয়েছিল। মঙ্গলবার এমন সংবাদ প্রকাশ করেছে ডেইলি সাবাহ।

বার্তা সংস্থা ইহলাস নিউজ এজেন্সি (আইএইচএ) জানিয়েছে, এসব শরণার্থীদের মধ্যে তুরস্কের ইজমির প্রদেশের চেমে উপকূল থেকে চারজন ও ডিকিলি উপকূল থেকে ২৪ জনকে উদ্ধার করেছে দেশটির কোস্টগার্ড। এসব শরণার্থীকে রাবারের নৌকায় করে সমুদ্রে ঠেলে দিয়েছিল গ্রিক কোস্টগার্ড। ২২ ও ২৩ জানুয়ারিতে এসব ঘটনা ঘটে।

প্রতিবেদনে বলা হয়েছে, এসব শরণার্থীকে এখন তুরস্কের স্থানীয় শরণার্থী বিষয়ক কর্তৃপক্ষের নিকট হস্তান্তর করা হয়েছে। এর আগে ওই শরণার্থীদের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন দাপ্তরিক কার্যক্রম সম্পন্ন হয়।

এদিকে তুরস্কের চানাক্কাল প্রদেশের উপকূল থেকে ছয় শরণার্থীকে উদ্ধার করেছে দেশটির কোস্টগার্ড। সোমবার এসব শরণার্থীকে সমুদ্রে ঠেলে দিয়েছিল গ্রিক কর্তৃপক্ষ। এসব শরণার্থীকে উদ্ধারের পর আয়ভাক প্রত্যাবাসন কেন্দ্রে পাঠানো হয়েছে।

গত বছর গ্রিস ৮৮৯ টি নৌকা বোঝাই করে শরণার্থীদের তুরস্কের সমুদ্রসীমায় ঠেলে দিয়েছে। এ সময় ২৫ হাজার ৬৬৮ শরণার্থীকে উদ্ধার করেছে তুর্কি কোস্টগার্ড। এসব শরণার্থীর ইউরোপে যাওয়ার রঙিন স্বপ্নকে দুঃস্বপ্নে পরিণত করেছে গ্রিসের এসব কর্মকাণ্ড। অভাব-অনটন, নিপীড়ন ও যুদ্ধের শিকার হয়ে এসব শরণার্থী ইউরোপে যাওয়ার চেষ্টা করে থাকে। তারা মূলত, তুরস্ক ও গ্রিস হয়ে ইউরোপে যাওয়ার চেষ্টা করেন।

সূত্র : ডেইলি সাবাহ


আরো সংবাদ



premium cement
ছুটির দিনেও ঢাকার বাতাস অস্বাস্থ্যকর কালিয়াকৈরে ছিনতাইকারীর অস্ত্রের আঘাতে স্বর্ণ ব্যবসায়ী বাবা-ছেলে আহত কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২ রাশিয়ার ২৬টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র মাগুরায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু মিয়ানমারে সামরিক বাহিনী ‘অস্থায়ীভাবে’ ক্ষমতায় রয়েছে : জান্তা প্রধান গাজীপুরে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেলচালক নিহত উত্তরপ্রদেশে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগের দক্ষিণ আফ্রিকায় বাস খাদে, নিহত ৪৫, বাঁচল একটি শিশু ইসরাইলের রাফা অভিযান পরিকল্পনা স্থগিত

সকল