০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯, ৫ জিলহজ ১৪৪৩
`

সমুদ্র থেকে ৩৬ শরণার্থীকে উদ্ধার করল তুরস্ক

তুরস্কের কোস্টগার্ড  দেশটির পশ্চিম উপকূল থেকে ৩৬ শরণার্থীকে উদ্ধার করেছে - ছবি : সংগৃহীত

তুরস্কের কোস্টগার্ড  দেশটির পশ্চিম উপকূল থেকে ৩৬ শরণার্থীকে উদ্ধার করেছে। এসব শরণার্থীকে গ্রিস থেকে বের করে সমুদ্রে ঠেলে দেয়া হয়েছিল। মঙ্গলবার এমন সংবাদ প্রকাশ করেছে ডেইলি সাবাহ।

বার্তা সংস্থা ইহলাস নিউজ এজেন্সি (আইএইচএ) জানিয়েছে, এসব শরণার্থীদের মধ্যে তুরস্কের ইজমির প্রদেশের চেমে উপকূল থেকে চারজন ও ডিকিলি উপকূল থেকে ২৪ জনকে উদ্ধার করেছে দেশটির কোস্টগার্ড। এসব শরণার্থীকে রাবারের নৌকায় করে সমুদ্রে ঠেলে দিয়েছিল গ্রিক কোস্টগার্ড। ২২ ও ২৩ জানুয়ারিতে এসব ঘটনা ঘটে।

প্রতিবেদনে বলা হয়েছে, এসব শরণার্থীকে এখন তুরস্কের স্থানীয় শরণার্থী বিষয়ক কর্তৃপক্ষের নিকট হস্তান্তর করা হয়েছে। এর আগে ওই শরণার্থীদের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন দাপ্তরিক কার্যক্রম সম্পন্ন হয়।

এদিকে তুরস্কের চানাক্কাল প্রদেশের উপকূল থেকে ছয় শরণার্থীকে উদ্ধার করেছে দেশটির কোস্টগার্ড। সোমবার এসব শরণার্থীকে সমুদ্রে ঠেলে দিয়েছিল গ্রিক কর্তৃপক্ষ। এসব শরণার্থীকে উদ্ধারের পর আয়ভাক প্রত্যাবাসন কেন্দ্রে পাঠানো হয়েছে।

গত বছর গ্রিস ৮৮৯ টি নৌকা বোঝাই করে শরণার্থীদের তুরস্কের সমুদ্রসীমায় ঠেলে দিয়েছে। এ সময় ২৫ হাজার ৬৬৮ শরণার্থীকে উদ্ধার করেছে তুর্কি কোস্টগার্ড। এসব শরণার্থীর ইউরোপে যাওয়ার রঙিন স্বপ্নকে দুঃস্বপ্নে পরিণত করেছে গ্রিসের এসব কর্মকাণ্ড। অভাব-অনটন, নিপীড়ন ও যুদ্ধের শিকার হয়ে এসব শরণার্থী ইউরোপে যাওয়ার চেষ্টা করে থাকে। তারা মূলত, তুরস্ক ও গ্রিস হয়ে ইউরোপে যাওয়ার চেষ্টা করেন।

সূত্র : ডেইলি সাবাহ


আরো সংবাদ


premium cement