২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

করোনা সত্ত্বেও ইস্তাম্বুলের সুলাইমানিয়া মসজিদে ১ বছরে ২০ লাখ পর্যটক

- ছবি : সংগৃহীত

তুরস্কের ইস্তাম্বুল শহরের দ্বিতীয় বৃহত্তম মসজিদ জামে সুলাইমানিয়া। করোনা মহামারী পরিস্থিতির মধ্যেও গত বছর অন্তত ২০ লাখ পর্যটক ঐতিহাসিক এ স্থাপনাটি পরিদর্শন করেছেন।

বৃহস্পতিবার তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

ইস্তাম্বুলের উত্তর-পূর্ব এলাকা এদির্নে ইউনেস্কো তালিকাভুক্ত এ মসজিদটির অবস্থান। এদির্নের মুফতি শায়খ আলাউদ্দিন বোজকুর্ত বলেন, মসজিদটি দেশী-বিদেশী পর্যটকদের দারুণভাবে আকর্ষণ করে। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের আশঙ্কায় স্বাস্থ্যবিধি মেনে মুসল্লি ও পরিদর্শনকারীদের জন্য তার দরজা উন্মুক্ত ছিল। এরকম সঙ্কটকালেও গত বছর ২০২১ সালে অন্তত ২০ লাখ পর্যটক এখানে এসেছেন।

গ্রীক সীমান্তবর্তী জামে সুলাইমানিয়া বিখ্যাত ওসমানিয়া স্থপতি সিনান পাশার এক অনন্য উপহার। তিনি ৮০ বছর বয়সে ১৫৬৯ থেকে ১৫৭৫ সালে মসজিদটির নির্মাণ তত্ত্বাবধান করেন। স্থাপত্যশিল্প ও প্রকৌশল বিদ্যায় তার যত অভিজ্ঞতা ছিল সব এখানে ব্যবহার করেছিলেন। এ কারণেই সৌন্দর্যে মসজিদটি সে সময়ের সবচেয়ে আলোচিত ও নান্দনিক স্থাপনার খেতাব অর্জন করে।

সূত্র : আনাদোলু এজেন্সি


আরো সংবাদ



premium cement
প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত ঢাবির সব ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ নিরাপত্তা-বিষয়ক আলোচনা করতে উত্তর কোরিয়ায় রুশ গোয়েন্দা প্রধান বদলে যেতে পারে এসএসসি পরীক্ষার নাম সীমান্তে বাংলাদেশীদের মৃত্যু কমেছে : পররাষ্ট্রমন্ত্রী শাস্তি কমিয়ে সড়ক পরিবহন আইন সংশোধনে উদ্বেগ টিআইবির যখন দলকে আর সহযোগিতা করতে পারবো না তখন অবসরে যাবো : মেসি ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান আর নেই বিএনপি নেতাকর্মীদের সম্পত্তি দখলের অভিযোগ খণ্ডালেন ওবায়দুল কাদের আটকের পর নাশকতা মামলায় গ্রেফতার দেখানো হলো ইউপি চেয়ারম্যানকে

সকল