১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

নিজস্ব প্রযুক্তিতে যুদ্ধজাহাজ নির্মাণে সেরা ১০ দেশের অন্যতম তুরস্ক : এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান - ছবি : সংগৃহীত

নিজস্ব প্রযুক্তিতে যুদ্ধজাহাজ নির্মাণে তুরস্ক সেরা ১০ দেশের অন্যতম বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। শুক্রবার তুরস্কের প্রেসিডেন্ট বলেন, তুরস্ক জাতীয়ভাবে যুদ্ধজাহাজের নকশা করা, নির্মাণ ও পরিচালনায় সক্ষম।

পরীক্ষা-নিরীক্ষা ও প্রশিক্ষণ চালানোর জন্য তুরস্কের নিজস্ব প্রযুক্তিতে নির্মিত নির্মিত যুদ্ধজাহাজ টিসিজি উফুকের কমিশনিং অনুষ্ঠানে এসব কথা বলেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। এ যুদ্ধজাহাজ তুরস্কের ইস্তাম্বুল মেরিটাইম শিপইয়ার্ডে নির্মাণ করা হয়েছে।

এরদোগান বলেন, আমাদের দেশের প্রথম কমিশন পাওয়া যুদ্ধজাহাজ টিসিজি উফুকে নির্মিত হয়েছে আমাদের জাতীয় প্রকৌশল দক্ষতায়।

তিনি আরো বলেন, এ বছর গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা শিল্পে আমাদের যথেস্ট উন্নতি হয়েছে।

তুর্কি প্রতিরক্ষা শিল্প প্রতিষ্ঠান দ্যা টার্কিশ ডিফেন্স ইডাস্ট্রিজ নির্মিত টিসিজি উফুকে একটি করভেট শ্রেণীর যুদ্ধজাহাজ। এটা তুরস্কের যুদ্ধজাহাজ নির্মাণের ইতিহাসে সম্পূর্ণ নতুন। এ যুদ্ধজাহাজটি একনাগারে টানা ৪৫ দিন চলতে পারে। সাগরের যেকোনো পরিস্থিত বা আবহাওয়ায় এটা চালানো যাবে। এমনকি গভীর সমুদ্রেও এটা চালানো যাবে।

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেন, তুরস্কে উন্নত প্রযুক্তির প্রতিরক্ষা শিল্প ও নতুন অস্ত্র ক্রয় দেশটিকে এ অঞ্চলে একটি প্রভাবশালী দেশে পরিণত করেছে। এর মাধ্যমে শত্রু দেশগুলোর নোংরা খেলার অবসান হয়েছে।

তিনি আরো জানান, ২৫ দেশে আমরা ১৮০ জাহাজ রফতানি করেছি।

সূত্র : আনাদোলু এজেন্সি


আরো সংবাদ



premium cement
নেতানিয়াহুসহ ইসরাইলি মন্ত্রীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করবে আইসিসি! ঢাকায় কাতারের আমিরের নামে সড়ক ও পার্ক তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইসফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’

সকল