২৮ জানুয়ারি ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জমাদিউস সানি ১৪৪৩
`

একটানা ৩০ ঘণ্টা উড়ে রেকর্ড তুর্কি ড্রোনের

আনকা ড্রোন - ছবি : ডেইলি সাবাহ

একটানা ৩০ ঘণ্টা উড়ে তুরস্কের একটি ড্রোন উড্ডয়নের নতুন এক রেকর্ড তৈরি করেছে। তুর্কি প্রতিরক্ষা শিল্প প্রতিষ্ঠান টার্কিশ অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজের (টিএআই) টুইটার একাউন্টে গত মঙ্গলবার এই তথ্য জানানো হয়।

টিএআইয়ের নির্মাণ করা মধ্য উচ্চতায় উড্ডয়নে সক্ষম আনকা ড্রোনটি এক মহড়ায় দীর্ঘ ৩০ ঘণ্টা ৩০ মিনিট একটানা উড়ে এই রেকর্ড তৈরি করে বলে টুইট বার্তায় জানানো হয়।

টুইট বার্তায় বলা হয়, ‘নতুন সাফল্য লাভ করলো আনকা। এক মহড়ায় ৩০ ঘণ্টা ৩০ মিনিট উড়ে দীর্ঘ সময় উড্ডয়নের রেকর্ড ভেঙে দিয়েছে এটি।’

নতুন এই ড্রোন ‘পরবর্তী প্রজন্মের’ বলে জানা যায়। তুর্কি সামরিক বাহিনীতে বর্তমানে ব্যবহৃত আনকা-এস প্রযুক্তির ড্রোন উন্নত করেই নতুন এই ড্রোন নির্মাণ করা হয়েছে।

টিএআইয়ের উপপ্রধান ওমর ইলদিজ জানান, নতুন প্রজন্মের সাথে বর্তমানে চালু থাকা ড্রোনের পার্থক্য মূলত এর পাখা ও পাখার সজ্জায়।

আনকা-এস প্রযুক্তির ড্রোন মোট ২৫০ কেজি ভার বহন করতে পারে এবং ২৪ ঘণ্টা পর্যন্ত উড্ডয়মান থাকতে পারে। অপরদিকে নতুন প্রযুক্তির ড্রোনগুলো ৩৫০ কেজি ভার বহনে সক্ষম ও ৩০ ঘণ্টা পর্যন্ত উড্ডয়মান থাকতে পারে।

সূত্র : ডেইলি সাবাহ


আরো সংবাদ


premium cement
আইসিবি এএমসিএল পেনশন হোল্ডারসথ ইউনিট ফান্ডের ১০ টাকা লভ্যাংশ ঘোষণা জুমার নামাজ শেষে মসজিদে দোয়ার আহ্বান হেফাজতের সাংবাদিক এমদাদুল হক খানের ওপর সন্ত্রাসী হামলা ইউক্রেন নিয়ে অবস্থান ব্যাখ্যা করল রাশিয়া ও যুক্তরাষ্ট্র দুবাইয়ে খেলবেন জোকোভিচ জাতীয় উশুতে এসএ গেমস স্কোয়াড বাছাই ইরাককে হারিয়ে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলার সুযোগ পেল ইরান পোশাক শিল্পে নারী শ্রমিকদের হার কমে যাওয়ার কারণ কী? কোটি ডলার ব্যয়ের উৎস বিএনপিকে ব্যাখ্যা করতে হবে : প্রধানমন্ত্রী বিটকয়েন : ক্রিপ্টোকারেন্সি তৈরিতে যেভাবে খনি হয়ে উঠেছে কাজাখস্তান দেশের অধস্তন আদালত তদারকিতে ৮ বিচারপতির মনিটরিং কমিটি

সকল