২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩
`

ভ্রাতৃত্ব ও মৈত্রিতে উদাহরণ তুর্কি-আজারবাইজান সম্পর্ক : আলিয়েভ

রজব তাইয়েব এরদোগান ও ইলহাম আলিয়েভ - ছবি : সংগৃহীত

আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ বলেছেন, ‘ভ্রাতৃত্ব ও মৈত্রিতে এক উদাহরণ তুরস্ক-আজারবাইজান সম্পর্ক। দুই দেশের সম্পর্ক উন্নয়ন ও শক্তিশালী করণে তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের ভূমিকা অত্যন্ত মূল্যবান।’

শুক্রবার তুরস্ক ও আজারবাইজানের মধ্যকার কূটনৈতিক সম্পর্কের ৩০ বছর পূর্তিতে তুর্কি প্রেসিডেন্টের উদ্দেশ্যে এক শুভেচ্ছাবার্তায় তিনি এ কথা বলেন। আজারবাইজান প্রেসিডেন্সির ওয়েবসাইটে চিঠিটি প্রকাশিত হয়।

আজারবাইজানের স্বাধীনতা ও দেশটির প্রতি এরদোগানের সাহসী ও শক্তিশালী ভূমিকার প্রশংসা করে ইলহাম আলিয়েভ ওই চিঠিতে আরো বলেন, ‘অচিরেই তুরস্ক-আজারবাইজান সম্পর্ক কৌশলগত দিক থেকে এমন একটি রোডম্যাপ তৈরি করবে যা ভবিষ্যৎ প্রজন্মের জন্য পাথেয় বিবেচিত হবে।’

চিঠিতে দুই দেশের ঐতিহাসিক ও সাংস্কৃতিক সম্পর্কের ওপর ভিত্তি করে আলিয়েভ বাকু-আঙ্কারার মধ্যকার রাজনৈতিক, অর্থনৈতিক, বাণিজ্যিক, সাংস্কৃতিক, সামরিক, প্রতিরক্ষা, প্রযুক্তি ইত্যাদি বিষয়ের দিকেও দৃষ্টি আকর্ষণ করেন।

উল্লেখ্য, ১৯৯২ সালের ১৪ জানুয়ারি তুর্কি-আজারবাইজানের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয় এবং রাষ্ট্র হিসেবে আজারবাইজানকে প্রথম স্বীকৃতি নেয় তুরস্ক।

সূত্র : আনাদোলু এজেন্সি


আরো সংবাদ


premium cement