২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩
`

১৩ দিন পর পাকিস্তান থেকে তুরস্কে পৌঁছাল ট্রেন

পাকিস্তান থেকে পণ্য নিয়ে ইরানে ওপর দিয়ে তুরস্কের রাজধানী আঙ্কারায় পৌঁছেছে বাণিজ্যিক ট্রেন - ছবি : সংগৃহীত

১৩ দিন পর পাকিস্তান থেকে পণ্য নিয়ে ইরানে ওপর দিয়ে তুরস্কের রাজধানী আঙ্কারায় পৌঁছেছে বাণিজ্যিক ট্রেন। ১০ বছর বন্ধ থাকার পর তিন দেশের সমঝোতা অনুসারে আবারো পণ্যবাহী বাণিজ্যিক ট্রেন চলাচল শুরু করেছে ইরান, তুরস্ক ও পাকিস্তানের মধ্য দিয়ে। এর মাধ্যমে এ তিন দেশ ও তাদের পার্শ্ববর্তী দেশগুলোতে বাণিজ্য বাড়বে। বৃহস্পতিবার এমন সংবাদ প্রকাশ করেছে টিআরটি।

ইসলামাবাদ-তেহরান-ইস্তাম্বুল রুটের প্রথম বাণিজ্যিক ট্রেনটি তুরস্কে পৌছায় পাকিস্তানের পণ্য নিয়ে। পুনরায় চলাচল শুরু হওয়ার পর এ বাণিজ্যিক ট্রেনটি ইরানের মধ্য দিয়ে এসেছে। বুধবার একটি অনুষ্ঠানের মাধ্যমে প্রথম বাণিজ্যিক ট্রেনটির আঙ্কারায় পৌঁছার দিনটি স্মরণীয় করে রাখার চেষ্টা করা হয়।

এ বিষয়ে তুরস্কের পরিবহন ও অবকাঠামো মন্ত্রী আদিল কারাইসমাইলোগ্লু বলেন, পাকিস্তান-ইরান-তুরস্ক রেলওয়ে রুট চালু হওয়ার পর তা শিল্পপতি ও ব্যবসায়ীদের দৃষ্টি আকর্ষণ করেছে। এ রেলওয়ে পথের মাধ্যমে বিকল্প পদ্ধতিতে পণ্য পরিবহন করা যাবে।

তিনি বলেন, এ রেলওয়ে পথের মাধ্যমে সমুদ্রপথে পণ্য পরিবহনের চেয়ে কম সময় লাগবে এবং স্বল্প অর্থ ব্যয় হবে। আগে তুরস্ক ও পাকিস্তানের মধ্যে সমুদ্রপথে বাণিজ্য করতে ৩৫ দিন সময় লাগত, এখন লাগবে মাত্র ১৩ দিন। এ পথের মাধ্যমে দু’দেশের বাণিজ্যিক সম্পর্ক আরো গভীর হবে। এ রেলওয়ে করিডোরের মাধ্যমে তুরস্কের রফতানিকারকরা বিশ্বের সবচেয়ে জনবহুর অঞ্চলের দেশ পাকিস্তান,ভারত, চীন, আফগানিস্তান ও ইরানে তাদের কার্যক্রম চালাতে পারবেন।

সূত্র : টিআরটি


আরো সংবাদ


premium cement