২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

এস-৪০০ ও প্যাট্রিয়টের আদলে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা বানাবে তুরস্ক

তুরস্ক অভ্যন্তরীণ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা-রাশিয়ার এস-৪০০-আমেরিকার প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র
এস-৪০০ ও প্যাট্রিয়টের আদলে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা বানাবে তুরস্ক - ছবি : সংগৃহীত

তুরস্ক অভ্যন্তরীণ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা প্রকল্পের অংশ হিসেবে নতুন আকাশ প্রতিরক্ষাব্যবস্থা তৈরির কাজ অব্যাহত রাখবে। এই প্রতিরক্ষাব্যবস্থা রাশিয়ার এস-৪০০ এবং আমেরিকার প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থার অনুরূপ হবে।

মঙ্গলবার তুরস্কের জাতীয় দৈনিক ‘সাবাহ’ এ খবর দিয়ে বলেছে, ২০২২ সালে তুর্কি সরকার অভ্যন্তরীণভাবে ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র তৈরির প্রকল্প অব্যাহত রাখবে। এরইমধ্যে হিসার এবং সাইপার নামে দুটি ক্ষেপণাস্ত্র সফলতার সাথে পরীক্ষা করা হয়েছে।

দৈনিক সাবাহ পত্রিকা দাবি করছে, এসব ক্ষেপণাস্ত্র অত্যন্ত দ্রুতগতির লক্ষ্যবস্তু সফলতার সাথে ধ্বংস করতে সক্ষম হয়েছে। পত্রিকাটি বলেছে, তুরস্ক সাইপার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার এক কদম দূরে অবস্থান করছে। প্রকল্প সফল হলে সাইপার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা রাশিয়ার এস-৪০০ এবং আমেরিকার প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার বিকল্প হিসেবে ব্যবহার করা যাবে।

তুরস্ক আশা করছে, ২০২৩ সাল থেকে এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা সামরিক বাহিনীতে যুক্ত হবে এবং শত্রুর যে কোন হুমকি অত্যন্ত নির্ভরযোগ্য উপায়ে ধ্বংস করতে পারবে।

এছাড়া, হিসার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা স্বল্প ও মধ্যম পাল্লার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা হিসেবে কাজ করবে। পাশাপাশি তুরস্কের সামরিক এবং কৌশলগত দিক দিয়ে গুরুত্বপূর্ণ স্থাপনা রক্ষার কাজ করবে হিসার-ও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement