১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

তুরস্কের তৈরি করোনা টিকার অনুমোদন, ব্যবহার করা হবে মানবতার কল্যাণে

তুরস্কের নিজস্ব প্রযুক্তিতে তৈরি করোনা টিকা ‘তুর্কোভ্যাক’ - ছবি : সংগৃহীত

তুরস্কের নিজস্ব প্রযুক্তিতে তৈরি করোনা টিকাকে জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দেয়া হয়েছে। বুধবার তুরস্কের স্বাস্থ্যমন্ত্রী ফাহরেটিন কোকা তার দেশে করোনা সংক্রমণ রোধে ‘তুর্কোভ্যাক’ নামের এ টিকার অনুমোদন দেন। এদিকে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান শপথ করে বলেছেন, সমগ্র বিশ্ব ও মানবতার কল্যাণে ব্যবহার করা হবে তুরস্কের এ টিকা।

‘তুর্কোভ্যাক’ টিকার অনুমোদনের বিষয়ে তুরস্কের স্বাস্থ্যমন্ত্রী ফাহরেটিন কোকা বলেন, আজ থেকে আমরা ওই ৯ দেশের অন্তর্ভুক্ত হলাম, যারা করোনার টিকা উৎপাদন করে। তুরস্কের নিজস্ব প্রযুক্তিতে তৈরি এ ‘তুর্কোভ্যাক’ টিকা আগামী সপ্তাহ থেকে ব্যাপক পরিসরে ব্যবহার করা হবে।

তুরস্ক তাদের নিজস্ব প্রযুক্তিতে করোনার টিকা প্রস্তুতের সময় দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান শপথ করে বলেন, তুরস্ক সমগ্র বিশ্বের জন্য তাদের টিকা সহজলভ্য করবে। মানবতার কল্যাণে ব্যবহার করা হবে তুরস্কের এ টিকা।

এছাড়া এরদোগান আরো বলেন, ‘তুর্কোভ্যাক’ হলো আমাদের (তুরস্কের) করোনার টিকা। করোনার এ টিকা এখন উৎপাদন ও ব্যবহারের অনুমোদন পেয়েছে। সমগ্র জাতিকে করোনা সংক্রমণ থেকে রক্ষা করার জন্য এটা আমাদের যৌথ প্রচেষ্টার প্রতীক।

সূত্র : আনাদোলু এজেন্সি


আরো সংবাদ



premium cement