২৪ জানুয়ারি ২০২২, ১০ মাঘ ১৪২৮, ২০ জমাদিউস সানি ১৪৪৩
`

ইউরোপীয় ইউনিয়ন ও ন্যাটোর অসংখ্য সদস্য তুর্কি ড্রোনের প্রতি আগ্রহী

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসোগলু - ছবি : সংগৃহীত

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসোগলু বলেছেন, ইউরোপীয় ইউনিয়ন ও ন্যাটোর অসংখ্য সদস্য দেশ তুর্কি ড্রোনের প্রতি আগ্রহী। এছাড়া তারা তুরস্কের প্রতিরক্ষা শিল্পের প্রতিও আগ্রহ প্রকাশ করেছে। কিন্তু, তুর্কি পররাষ্ট্রমন্ত্রী এসব দেশের নাম উল্লেখ করেননি। শনিবার মেভলুত চাভুসোগলু এমন বক্তব্য দেন বলে সংবাদ প্রকাশ করেছে ডেইলি সাবাহ।

তুরস্কের আন্টালিয়া প্রদেশে অনুষ্ঠিত হওয়া বৈশ্বয়িক কৌশলগত প্রতিরক্ষা ও বিমান নির্মাণ শিল্প বিষয়ক সভায় বক্তব্য রাখতে গিয়ে মেভলুত চাভুসোগলু বলেন, তুরস্কের প্রতিরক্ষা শিল্পের প্রশংসা করেছেন ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন দেশের মন্ত্রী ও শীর্ষ কর্মকর্তারা। লাটভিয়ার রাজধানী রিগায় অনুষ্ঠিত ন্যাটোর পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনের ফাঁকে বিভিন্ন দেশের মন্ত্রী ও শীর্ষ কর্মকর্তাদের সাথে হওয়া বৈঠকের মাধ্যমে তিনি এসব তথ্য সম্পর্কে অবগত হয়েছেন বলে জানিয়েছেন।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিভিন্ন দেশের সাথে কূটনীতিক ও দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে তুরস্কের প্রতিরক্ষা শিল্প গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এ কারণে, তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় দ্রুতই একটি প্রতিরক্ষা শিল্প বিভাগ চালু করবে যাতে করে এ বিষয়টিকে আরো ভালোভাবে সমন্বয় করা যায়।

মেভলুত চাভুসোগলু আরো বলেছেন, আপনি যদি (যুদ্ধের) মাঠে শক্তিশালী না হন তাহলে আলোচনার টেবিলেও আপনি শক্তিশালী হবেন না। যুদ্ধের মাঠে শক্তিশালী হওয়ার উপায় হচ্ছে স্থানীয় ও জাতীয় পর্যায়ে কার্যকর ও স্বাধীন প্রতিরক্ষা শিল্প।

সূত্র : ডেইলি সাবাহ


আরো সংবাদ


premium cement