২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

জনগণকে উচ্চ সুদের ভারে পিষ্ট হতে দেবো না : এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান
ইজমিরে ভাষণরত রজব তাইয়েব এরদোগান - ছবি : সংগৃহীত

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, 'আমরা আমাদের জনগণকে উচ্চ সুদের ভারে পিষ্ট হতে দেবো না।'

শুক্রবার এজিয়ান সাগর উপকূলবর্তী ইজমির প্রদেশে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত ৫৯৬ বাড়ি ও ১৪৫ দোকান সংস্কারের পর মালিকের কাছে হস্তান্তর করার এক অনুষ্ঠানে এই কথা বলেন তিনি।

প্রেসিডেন্ট এরদোগান সুদের হার কম রাখার বিষয়ে তুরস্কের প্রতিজ্ঞা অটুট থাকবে বলে তার বক্তব্যে জানান।

তিনি বলেন, তুরস্কের নতুন অর্থনৈতিক নীতি অনুসারে উৎপাদন, কর্মসংস্থান ও আমদানির তুলনায় রপ্তানি বাড়ানোর দিকেই অগ্রাধিকার দেয়া হবে।

এদিকে তুরস্কের রাজস্ব ও অর্থ উপমন্ত্রী নুরউদ্দিন নেবাতি সুদের হার অব্যাহতভাবে কমিয়ে আনার নীতি চালু থাকবে বলে ঘোষনা দিয়েছেন।

বৃহস্পতিবার এক টুইট বার্তায় তিনি বলেন, '২০১৩ সাল থেকে যতবারই আমরা সুদের হার কমানোর নীতি গ্রহণ করেছি, আমরা কঠিন বিরোধিতার মুখে পরেছি। এই বার আমরা তা অব্যাহত রাখতে বদ্ধপরিকর।'

টুইটবার্তায় তিনি বলেন, তুর্কি লিরার ওপর 'কৃত্রিম আক্রমণ' এর স্থায়ী কোনো ক্ষতি করবে না।

শনিবার মার্কিন এক ডলারের বিপরীতে তুর্কি লিরার মান ১২.২৫ পর্যন্ত দাঁড়িয়েছে। এর আগে গত মঙ্গলবার তুর্কি লিরার মান ১৩.৪৫ কমার রেকর্ড স্পর্শ করে।

তুরস্কের কেন্দ্রীয় ব্যাংক চলতি বছর সুদের হার ১৮ শতাংশ কমিয়ে ক্রমান্বয়ে ১৫ শতাংশ পর্যন্ত এনেছে।

সূত্র : ডেইলি সাবাহ


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত জমি রেজিস্ট্রি করে না দেয়ায় বাবার কবরে শুয়ে ছেলের প্রতিবাদ ইসরাইলি হামলায় গাজায় আরো ৭১ জন নিহত পানছড়ি উপজেলায় চলমান বাজার বয়কট স্থগিত ঘোষণা

সকল