১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

সামরিক বিরোধ ও বিভিন্ন ইস্যুতে তুর্ক-মার্কিন আলোচনা

রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার কারণে তুরস্কের সাথে আমেরিকার সামরিক দ্বন্দ্ব প্রকট হয় - ছবি : সংগৃহীত

সামরিক ইস্যুতে মতপার্থক্য দূর করতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের শীর্ষ পর্যায়ের দুই উপদেষ্টা আলোচনা করেছেন। বুধবার এক বিবৃতিতে এই খবর নিশ্চিত করা হয়েছে।

এতে বলা হয়, আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান ও তুর্কি প্রেসিডেন্টের মুখপাত্র ও উপদেষ্টা ইবরাহিম কালিন আফগানিস্তান, মধ্যপ্রাচ্য ও দক্ষিণ ককেশাসসহ আঞ্চলিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। এছাড়া পূর্ব ভূমধ্যসাগরীয় এলাকা এবং আমেরিকা ও তুরস্কের মধ্যকার সামরিক সম্পর্ক নিয়ে আলোচনা হয়।

এ সময় দুই উপদেষ্টা একমত হয়েছেন যে, মতপার্থক্য দূর করা ও দু’ দেশের মধ্যে গঠনমূলক সম্পর্ক ধরে রাখার জন্য আলোচনা অব্যাহত রাখা জরুরি।

এদিকে তুরস্কের রাষ্ট্রীয় টেলিভিশন টিআরটি হাবের জানিয়েছে, জেক সুলিভান ও ইবরাহিম কালিন আমেরিকা থেকে এফ-৩৫ জঙ্গিবিমান এবং রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার বিষয় নিয়েও আলোচনা করেন।

টিআরটি হাবের আরো জানায়, চলতি মাসের শেষ দিকে গ্লাসগোতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও তুর্কি প্রেসিডেন্ট এরদোগানের মধ্যকার বৈঠক নিয়েও আলোচনা করেছেন দু’ দেশের উপদেষ্টারা।

তুর্কি বংশোদ্ভূত ফরাসি নাগরিক ও সমাজকর্মী ওসমান কাভালার মুক্তির দাবি জানিয়ে আমেরিকাসহ দশটি দেশের রাষ্ট্রদূত বিবৃতি দেয়ার পর তুরস্ক এসব রাষ্ট্রদূতকে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে। এরপর তুরস্ক ও আমেরিকার উপদেষ্টাদের মধ্যে এ বৈঠক হলো।

২০১৩ সালে হওয়া তুরস্কের সরকারবিরোধী আন্দোলনে জড়িত থাকা ও ২০১৬ সালের জুলাই মাসে সংঘটিত ব্যর্থ সামরিক অভ্যুত্থানে ওসমান কাভালার সংশ্লিষ্ট থাকার অভিযোগে তাকে আটক করে তুর্কি কর্তৃপক্ষ। বর্তমানে তুরস্কের কারাগারে বন্দী আছেন কাভালা। পার্সটুডে


আরো সংবাদ



premium cement
মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত গোয়ালন্দে প্রবাসীর স্ত্রী-সন্তানকে মারধর, বিচারের দাবিতে মানববন্ধন

সকল