১৮ জানুয়ারি ২০২২
`

১ কোটি ৪৮ লাখ টাকায় বিক্রি হুররেম সুলতান

সুলতান সুলাইমান-হুররেম সুলতান-প্রভাবশালী নারী-উসমানিয়া ইতিহাস-উসমানিয়া রীতি
প্রদর্শনীতে হুররেম সুলতানের ছবি দেখছেন এক পরিদর্শনকারী - ছবি : আনাদোলু এজেন্সি

উসমানিয়া সালতানাতের ১০ম সুলতান সুলাইমান আল-কানুনির স্ত্রী হুররেম সুলতানের একটি বিরল চিত্র ব্রিটেনের লন্ডনের এক নিলামে এক লাখ ২৬ হাজার ব্রিটিশ পাউন্ডে বিক্রি হয়েছে। বাংলাদেশী মূদ্রায় যা এক কোটি ৪৮ লাখ ৩০ হাজার ছয় শ’ ৮৮ টাকার সমান।

ব্রিটেনভিত্তিক নিলাম প্রতিষ্ঠান সাদেবিসের লন্ডনে আয়োজিত 'ইসলামি বিশ্ব ও ভারতের শিল্প' শিরোনামে এক প্রদর্শনী ও নিলাম অনুষ্ঠানে বুধবার ছবিটি বিক্রি হয়।

সাদেবিসের ওয়েবসাইটে ছবির পরিচিতিতে জানা যায়, ইতালীয় শিল্পী টিটিয়ানের এক শিষ্য ১৬ থেকে ১৭ শতকের মধ্যে এই ছবিটি আঁকেন।

আনুমানিক ১৫০২ সালে বর্তমান পশ্চিম ইউক্রেনে জন্মগ্রহণ করেন হুররেম সুলতান। পরে তাকে ক্রীতদাসী হিসেবে সুলতান সুলাইমানের প্রাসাদে নিয়ে আসা হয়।

সাধারণ দাসী হিসেবে জীবন শুরু করলেও পরে সুলতান সুলাইমানের সাথে তার বিয়ে হয় এবং উসমানিয়া সালতানাতের প্রভাবশালী নারী হিসেবে নিজের অবস্থান করে নেন তিনি। উসমানিয়া রীতি অনুযায়ী সুলতানের এক স্ত্রীর এক সন্তানের বিধান ভেঙে সুলতান সুলাইমানের চার ছেলের জন্ম দেন হুররেম সুলতান। পরে তারই ছেলে সেলিম যিনি উসমানিয়া ইতিহাসে দ্বিতীয় সেলিম নামে পরিচিত, সুলতান সুলাইমানের পর সালতানাতের দায়িত্ব নেন।

তবে সুলতান সুলাইমানের মৃত্যুর আট বছর আগে ১৫৫৮ সালে হুররেম সুলতান ইস্তাম্বুলে মৃত্যুবরণ করেন।

সূত্র : আনাদোলু এজেন্সি


আরো সংবাদ


premium cement