০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ন ১৪২৮, ২৯ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

১ কোটি ৪৮ লাখ টাকায় বিক্রি হুররেম সুলতান

সুলতান সুলাইমান-হুররেম সুলতান-প্রভাবশালী নারী-উসমানিয়া ইতিহাস-উসমানিয়া রীতি
প্রদর্শনীতে হুররেম সুলতানের ছবি দেখছেন এক পরিদর্শনকারী - ছবি : আনাদোলু এজেন্সি

উসমানিয়া সালতানাতের ১০ম সুলতান সুলাইমান আল-কানুনির স্ত্রী হুররেম সুলতানের একটি বিরল চিত্র ব্রিটেনের লন্ডনের এক নিলামে এক লাখ ২৬ হাজার ব্রিটিশ পাউন্ডে বিক্রি হয়েছে। বাংলাদেশী মূদ্রায় যা এক কোটি ৪৮ লাখ ৩০ হাজার ছয় শ’ ৮৮ টাকার সমান।

ব্রিটেনভিত্তিক নিলাম প্রতিষ্ঠান সাদেবিসের লন্ডনে আয়োজিত 'ইসলামি বিশ্ব ও ভারতের শিল্প' শিরোনামে এক প্রদর্শনী ও নিলাম অনুষ্ঠানে বুধবার ছবিটি বিক্রি হয়।

সাদেবিসের ওয়েবসাইটে ছবির পরিচিতিতে জানা যায়, ইতালীয় শিল্পী টিটিয়ানের এক শিষ্য ১৬ থেকে ১৭ শতকের মধ্যে এই ছবিটি আঁকেন।

আনুমানিক ১৫০২ সালে বর্তমান পশ্চিম ইউক্রেনে জন্মগ্রহণ করেন হুররেম সুলতান। পরে তাকে ক্রীতদাসী হিসেবে সুলতান সুলাইমানের প্রাসাদে নিয়ে আসা হয়।

সাধারণ দাসী হিসেবে জীবন শুরু করলেও পরে সুলতান সুলাইমানের সাথে তার বিয়ে হয় এবং উসমানিয়া সালতানাতের প্রভাবশালী নারী হিসেবে নিজের অবস্থান করে নেন তিনি। উসমানিয়া রীতি অনুযায়ী সুলতানের এক স্ত্রীর এক সন্তানের বিধান ভেঙে সুলতান সুলাইমানের চার ছেলের জন্ম দেন হুররেম সুলতান। পরে তারই ছেলে সেলিম যিনি উসমানিয়া ইতিহাসে দ্বিতীয় সেলিম নামে পরিচিত, সুলতান সুলাইমানের পর সালতানাতের দায়িত্ব নেন।

তবে সুলতান সুলাইমানের মৃত্যুর আট বছর আগে ১৫৫৮ সালে হুররেম সুলতান ইস্তাম্বুলে মৃত্যুবরণ করেন।

সূত্র : আনাদোলু এজেন্সি



আরো সংবাদ


দৈনিক নয়া দিগন্ত সাংবাদিক এরশাদ আলীর শাশুড়ির ইন্তেকাল চিলিতে করোনার ‘ওমিক্রন’ ধরন শনাক্ত মালয়েশিয়ায় নতুন করে ৪ হাজার ৮৯৬ জন করোনায় আক্রান্ত চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হবার পরামর্শ প্রধানমন্ত্রীর খালেদা জিয়াকে হত্যার ষড়যন্ত্রের মাধ্যমে দেশের অস্তিত্ব বিলুপ্তির চেষ্টা হচ্ছে : ফখরুল শহীদ সোহরাওয়ার্দী গণতন্ত্রের অভিযাত্রায় অনুপ্রেরণার উৎস হয়ে থাকবেন : কাদের ১১ ডিসেম্বর থেকে সব সিটিতে হাফ ভাড়া কনডেম সেলের আসামিদের তথ্য দাখিল না করায় হাইকোর্টের অসন্তোষ ইরানের আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ জাতীয় এসএমই পণ্য মেলা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নাগাল্যান্ডে নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ১২ গ্রামবাসী

সকল

ইসরাইলকে ইরানে গোয়েন্দা অভিযান চালাতে নিষেধ করল যুক্তরাষ্ট্র (১৪২৯২)‘ওমিক্রন’ থেকে বাঁচাতে স্ত্রী ও দুই সন্তানকে হত্যা করলেন চিকিৎসক (১১০২৯)ইরান ইস্যুতে আমেরিকা একঘরে হয়ে পড়েছে : ব্লিঙ্কেনের স্বীকারোক্তি (১০২১৩)এরদোগানকে হত্যার চেষ্টা! (৮০৯০)রুশ অস্ত্র কিনলে নিষেধাজ্ঞা, ভারতকে বার্তা যুক্তরাষ্ট্রের (৭৯১৫)বাংলাদেশ ভারতের পক্ষে যাবে না (৭৮৩৪)পাকিস্তানের বিরুদ্ধে হেরেও খুশি পাপন (৭২৬৯)যুক্তরাষ্ট্রকে রাশিয়ার হুঁশিয়ারি : প্রতিবেশীর ঘরে অস্ত্র ঢোকালে যুদ্ধ বাধবে (৬৫০৭)‘বুথে নয়, নৌকার ভোট হবে টেবিলের উপরে, পুলিশ প্রশাসনকে সেভাবেই দেখবো’ (৬০০১)জ্বর নেই, স্বাদ-গন্ধও ঠিক আছে! ওমিক্রন চেনার সহজ উপায় (৫৮২৬)