০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ন ১৪২৮, ২৯ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

তুরস্কের আলতাই ট্যাংকের ইঞ্জিন সরবরাহ করবে দক্ষিণ কোরিয়া

তুরস্কের দেশীয় প্রযুক্তিতে তৈরি আলতাই ট্যাংক - ছবি : সংগৃহীত

তুরস্কের দেশীয় প্রযুক্তিতে তৈরি আলতাই ট্যাংকের জন্য ইঞ্জিন সরবরাহ করার বিষয়ে ঘোষণা দিয়েছে দক্ষিণ কোরিয়া। এর আগে তুর্কি ট্যাংকের জন্য ইঞ্জিন সরবরাহ করার বিষয়ে দক্ষিণ কোরিয়ান কর্মকর্তাদের সাথে চুক্তি হয়ছিল। তুরস্কের এ আলতাই ট্যাংক তৈরির প্রকল্পে ওই ইঞ্জিনগুলো বাইরে থেকে আনার কথা ছিল। শুক্রবার এমন সংবাদ প্রকাশ করেছে ডেইলি সাবহ।

শুক্রবার তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসোগলু এ বিষয়ে একটি বিবৃতি দিয়েছেন। তিনি তার টুইটারে বলেছেন, প্রতিরক্ষা শিল্পে তুরস্ক ও দক্ষিণ কোরিয়া পরস্পরের গুরুত্বপূর্ণ সহযোগী। তুরস্কের এ আলতাই ট্যাংক তৈরির প্রকল্পে যে ইঞ্জিনগুলো লাগবে তা সরবরাহ করার দায়িত্ব নিয়েছেন দক্ষিণ কোরিয়ার মন্ত্রী কাং ইউন-হো। তিনি প্রতিরক্ষা বিষয়ক সরঞ্জাম সরবরাহের দায়িত্বে থাকবেন।

দক্ষিণ কোরিয়ার মন্ত্রী কাং ইউন-হোই তাকে জানিয়েছেন যে দেশটি তুরস্কের আলতাই ট্যাংকের জন্য ইঞ্জিন সরবরাহ করবে।

তিনি আরো বলেন, আলতাই ট্যাংক তৈরির প্রকল্পের জন্য এ ইঞ্জিনগুলো খুবই গুরুত্বপূর্ণ।

মার্চ মাসে বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদন অনুসারে, তুরস্কের সামরিক যানবাহন নির্মাণকারী প্রতিষ্ঠান বিএমসি এ আলতাই ট্যাংক নির্মাণ প্রকল্পের দায়িত্ব নিয়েছে। তারা দোসান ইনফ্রাকোর কোং ও এস অ্যান্ড টি ডাইনামিক্স কোং নামের দু’টি দক্ষিণ কোরিয়ান প্রতিষ্ঠানের ইঞ্জিন ও ট্রান্সমিশন সংযোজন করে এ ট্যাংক নির্মাণ করতে চাচ্ছে। পরে এ আলতাই ট্যাংকটির সকল যন্ত্রাংশ ও ইঞ্জিন তুরস্কে নির্মাণ করা হবে।

সূত্র : ডেইলি সাবহ



আরো সংবাদ


ইসরাইলকে ইরানে গোয়েন্দা অভিযান চালাতে নিষেধ করল যুক্তরাষ্ট্র (১৪২০৫)‘ওমিক্রন’ থেকে বাঁচাতে স্ত্রী ও দুই সন্তানকে হত্যা করলেন চিকিৎসক (১০৭০২)ইরান ইস্যুতে আমেরিকা একঘরে হয়ে পড়েছে : ব্লিঙ্কেনের স্বীকারোক্তি (৯৯৯১)বাংলাদেশ ভারতের পক্ষে যাবে না (৮০৩৩)রুশ অস্ত্র কিনলে নিষেধাজ্ঞা, ভারতকে বার্তা যুক্তরাষ্ট্রের (৭৯২৯)পাকিস্তানের বিরুদ্ধে হেরেও খুশি পাপন (৭২২৬)এরদোগানকে হত্যার চেষ্টা! (৭০৫৬)যুক্তরাষ্ট্রকে রাশিয়ার হুঁশিয়ারি : প্রতিবেশীর ঘরে অস্ত্র ঢোকালে যুদ্ধ বাধবে (৬৩৮৯)‘বুথে নয়, নৌকার ভোট হবে টেবিলের উপরে, পুলিশ প্রশাসনকে সেভাবেই দেখবো’ (৫৮৩৫)জ্বর নেই, স্বাদ-গন্ধও ঠিক আছে! ওমিক্রন চেনার সহজ উপায় (৫৮৩১)