১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

তুরস্কের আলতাই ট্যাংকের ইঞ্জিন সরবরাহ করবে দক্ষিণ কোরিয়া

তুরস্কের দেশীয় প্রযুক্তিতে তৈরি আলতাই ট্যাংক - ছবি : সংগৃহীত

তুরস্কের দেশীয় প্রযুক্তিতে তৈরি আলতাই ট্যাংকের জন্য ইঞ্জিন সরবরাহ করার বিষয়ে ঘোষণা দিয়েছে দক্ষিণ কোরিয়া। এর আগে তুর্কি ট্যাংকের জন্য ইঞ্জিন সরবরাহ করার বিষয়ে দক্ষিণ কোরিয়ান কর্মকর্তাদের সাথে চুক্তি হয়ছিল। তুরস্কের এ আলতাই ট্যাংক তৈরির প্রকল্পে ওই ইঞ্জিনগুলো বাইরে থেকে আনার কথা ছিল। শুক্রবার এমন সংবাদ প্রকাশ করেছে ডেইলি সাবহ।

শুক্রবার তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসোগলু এ বিষয়ে একটি বিবৃতি দিয়েছেন। তিনি তার টুইটারে বলেছেন, প্রতিরক্ষা শিল্পে তুরস্ক ও দক্ষিণ কোরিয়া পরস্পরের গুরুত্বপূর্ণ সহযোগী। তুরস্কের এ আলতাই ট্যাংক তৈরির প্রকল্পে যে ইঞ্জিনগুলো লাগবে তা সরবরাহ করার দায়িত্ব নিয়েছেন দক্ষিণ কোরিয়ার মন্ত্রী কাং ইউন-হো। তিনি প্রতিরক্ষা বিষয়ক সরঞ্জাম সরবরাহের দায়িত্বে থাকবেন।

দক্ষিণ কোরিয়ার মন্ত্রী কাং ইউন-হোই তাকে জানিয়েছেন যে দেশটি তুরস্কের আলতাই ট্যাংকের জন্য ইঞ্জিন সরবরাহ করবে।

তিনি আরো বলেন, আলতাই ট্যাংক তৈরির প্রকল্পের জন্য এ ইঞ্জিনগুলো খুবই গুরুত্বপূর্ণ।

মার্চ মাসে বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদন অনুসারে, তুরস্কের সামরিক যানবাহন নির্মাণকারী প্রতিষ্ঠান বিএমসি এ আলতাই ট্যাংক নির্মাণ প্রকল্পের দায়িত্ব নিয়েছে। তারা দোসান ইনফ্রাকোর কোং ও এস অ্যান্ড টি ডাইনামিক্স কোং নামের দু’টি দক্ষিণ কোরিয়ান প্রতিষ্ঠানের ইঞ্জিন ও ট্রান্সমিশন সংযোজন করে এ ট্যাংক নির্মাণ করতে চাচ্ছে। পরে এ আলতাই ট্যাংকটির সকল যন্ত্রাংশ ও ইঞ্জিন তুরস্কে নির্মাণ করা হবে।

সূত্র : ডেইলি সাবহ


আরো সংবাদ



premium cement