২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

এফ-১৬ জঙ্গিবিমান কেনার বিষয়ে যুক্তরাষ্ট্রের সাথে কথা বলবে তুরস্ক : এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান - ছবি : সংগৃহীত

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, যুক্তরাষ্ট্র প্রস্তাব দিয়েছে এফ-৩৫ জঙ্গিবিমান প্রকল্পে তুরস্কের দেয়া বিনিয়োগের অর্থের পরিবর্তে দেশটির কাছে এফ-১৬ জঙ্গিবিমান বিক্রি করা হবে। এ বিষয়ে যুক্তরাষ্ট্রের সাথে কথা বলবে তুরস্ক। এর আগে রাশিয়ার কাছ থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার পর তুরস্ককে এ এফ-৩৫ জঙ্গিবিমান প্রকল্প থেকে বাদ দেয়া হয়। রোববার তিনি এমন বক্তব্য দেন বলে জানিয়েছে আল-জাজিরা।

আফ্রিকা মহাদেশে সফরে যাওয়ার আগে রজব তাইয়েব এরদোগান সাংবাদিকদের বিভিন্ন বিষয়ে তথ্য দিয়েছেন। এ সময় রজব তাইয়েব এরদোগান বলেন, এফ-৩৫ জঙ্গিবিমান প্রকল্পে তুরস্ক যে অর্থ বিনিয়োগ করেছে তা ফেরত চায় দেশটি। কিভাবে অর্থ ফেরত দেয়া হবে তা নিয়ে (যুক্তরাষ্ট্রের সাথে) আলোচনা চলছে। এ বিষয়ে আমাদের বক্তব্য হলো, আমাদের দেশের প্রতিরক্ষায় যা প্রয়োজন হবে তা পূরণে আমরা ব্যবস্থা নিব।

এ তুর্কি নেতা বলেন, তুরস্কের বিমানবাহিনীর উন্নয়নে আমরা আমাদের হাতে থাকা এফ-১৬ জঙ্গিবিমানগুলোর উন্নয়ন করব এবং নতুন করে আরো কিছু এফ-১৬ জঙ্গিবিমান কেনা হবে।

এরদোগান বলেন, যুক্তরাষ্ট্র প্রস্তাব দিয়েছে এফ-৩৫ জঙ্গিবিমান প্রকল্পে তুরস্কের দেয়া বিনিয়োগের অর্থের পরিবর্তে দেশটির কাছে এফ-১৬ জঙ্গিবিমান বিক্রি করা হবে। এ বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রের সাথে আরো আলোচনা করা হবে।

তুরস্ক এর আগে লকহিড মার্টিন কর্পোরেশন নির্মিত (১০০টি) এফ-৩৫ জঙ্গিবিমান কেনার জন্য জন্য অর্ডার দিয়েছিল এবং এ জঙ্গিবিমান প্রকল্পে ১.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে। কিন্তু, রাশিয়ার এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কেনার জন্য ২০১৯ সালে তুরস্ককে এফ-৩৫ জঙ্গিবিমান প্রকল্প থেকে বাদ দেয়া হয় এবং দেশটির কাছে কোনো এফ-৩৫ জঙ্গিবিমান বিক্রি করা হবে না বলে জানিয়ে দেয়া হয়। এছাড়া রাশিয়ার কাছ থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার দায়ে তুরস্কের ওপর বিভিন্ন নিষেধাজ্ঞাও আরোপ করা হয়।

সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ



premium cement
জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত

সকল