২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

তালেবানের সাথে সংযোগে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান তুরস্কের

তুর্কি ও তালেবান প্রতিনিধি দলের মধ্যে বৈঠক - ছবি : আনাদোলু এজেন্সি

আফগানিস্তানে মানবিক সংকটে সহায়তার জন্য দেশটির নিয়ন্ত্রণকারী তালেবান কর্তৃপক্ষের সাথে সংযোগ প্রতিষ্ঠার আহ্বান জানিয়েছে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মওলুদ চাভুশওলু।

বৃহস্পতিবার আঙ্কারায় তালেবানের এক প্রতিনিধি দলের সাথে বৈঠকের পর সংবাদ সম্মেলনে এই আহ্বান জানান তিনি।

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন, 'আমরা আন্তর্জাতিক সম্প্রদায়কে বর্তমান তালেবান প্রশাসনের সাথে সংযোগের গুরুত্ব সম্পর্কে জানিয়েছি। প্রকৃতপক্ষে, স্বীকৃতি ও সংযোগ দুইটিই ভিন্ন বিষয়।'

এর আগে বৃহস্পতিবার আফগান অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকির নেতৃত্বে তালেবানের এক প্রতিনিধি দল তুরস্কের রাজধানী আঙ্কারায় সফরে আসেন।

উভয় দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক এবং ভবিষ্যতে দুই দেশের মধ্যে সহযোগিতার বিষয়ে আলোচনার জন্য তালেবান প্রতিনিধি দল এই সফরে আসে।

তিনি বলেন, 'আফগান অর্থনীতি ধসে পড়তে পারে না। এর কারণে আমরা আফগানিস্তানের বাইরে থাকা সম্পদ বাজেয়াপ্ত করা দেশগুলোকে নমনীয় হওয়ার আহ্বান জানাচ্ছি যাতে বেতনভাতা পরিশোধ সম্ভব হয়।'

গত আগস্টে তালেবানের আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়ার পর বিশ্বব্যাংকসহ বিভিন্ন সংস্থা ও রাষ্ট্র দেশটির বাইরে থাকা আফগান তহবিলসমূহ স্থগিত করে দেয়।

সংবাদ সম্মেলনে মওলুদ চাভুশওলু একইসাথে তালেবান প্রতিনিধি দলের সাথে বৈঠকে নিয়মিত ফ্লাইট চালু হওয়ার আগে দেশটির বিমানবন্দরের নিরাপত্তা নিশ্চিতের আহ্বানের কথা জানান।

তিনি বলেন, 'আজ আমরা তাদেরকে শুধু আমাদের নয় বরং পুরো আন্তর্জাতিক বিমান চলাচল সম্প্রদায়ের নিরাপত্তা নিয়ে প্রত্যাশা সম্পর্কে আবার জানিয়েছি যাতে বিমানবন্দর চালু করা যায় এবং বিশেষ করে নিয়মিত ফ্লাইট শুরু করা যায়।'

সংবাদ সম্মেলনে আফগানিস্তানে শিক্ষা ও কর্মসহ নারীদের অধিকার সমুন্নত রাখার জন্য তালেবান প্রতিনিধি দলের কাছে আহ্বান করা হয়েছে জানান তুর্কি পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, 'আমরা তাদের আহ্বান করছি এই বিষয়টিকে কোনো পূর্বশর্ত বা দাবি হিসেবে না দেখতে। কেননা এটি অন্য মুসলিম দেশগুলোরও প্রত্যাশা।'

চাভুশওলু জানান, তালেবান প্রতিনিধি দল জানিয়েছে যে ইতোমধ্যেই সকল নারী বিশেষ করে স্বাস্থ্য খাতের কর্মরত নারীরা তাদের কর্মক্ষেত্রে ফিরে এসেছে।

একইসাথে আফগানিস্তানে সমন্বিত সরকার গঠনের গুরুত্ব সম্পর্কে তুরস্কের বার্তা তালেবান প্রতিনিধি দলের কাছে পৌঁছানো হয়েছে বলে জানান মওলুদ চাভুশওলু।

তিনি বলেন, 'তালেবানের বাইরে সকল জাতি ও ধর্মীয় গোষ্ঠীর মানুষকে প্রশাসনে যুক্ত করার গুরুত্ব সম্পর্কে আমরা আবার জানিয়েছি। বিশেষ করে এই দুর্যোগের মুহূর্তে দেশে ঐক্য ও সংহতি প্রতিষ্ঠার জন্য এটি গুরুত্বপূর্ণ।'

বৈঠকে তালেবান প্রতিনিধি দল আফগানিস্তানে মানবিক সহায়তা ও বিনিয়োগ অব্যাহত রাখার আহ্বান জানিয়েছে বলে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী জানান।

একইসাথে সন্ত্রাস মোকাবেলা ও আফগান শরণার্থীর বিষয়ে দুই পক্ষের মধ্যে আলোচনা হয়েছে বলে জানান তিনি।

বৈঠকের বিষয়ে তাৎক্ষণিকভাবে আমির খান মুত্তাকি কোনো মন্তব্য করেননি।

মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের বহুজাতিক বাহিনী আফগানিস্তান থেকে প্রত্যাহারের পরিপ্রেক্ষিতে দেশটিতে তালেবানের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার পর এটিই প্রথম তালেবান প্রতিনিধি দলের সাথে তুর্কি প্রতিনিধি দলের বৈঠক।

এর আগে এই সপ্তাহে নতুন সরকারের স্বীকৃতি ও আফগানিস্তানে সহায়তার বিষয়ে অন্তর্বর্তী আফগান পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকির নেতৃত্বে তালেবানের প্রতিনিধি দল কাতারের রাজধানী দোহায় যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও ১০ ইউরোপীয় রাষ্ট্রের প্রতিনিধি দলের  সাথে বৈঠক করে।

সূত্র : আলজাজিরা, টিআরটি ওয়ার্ল্ড ও আনাদোলু এজেন্সি


আরো সংবাদ



premium cement
মেক্সিকোয় মেয়র প্রার্থী ছুরিকাঘাতে নিহত রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহেও ক্লাস বন্ধ ঘোষণা দেশীয় খেলাকে সমান সুযোগ দিন : প্রধানমন্ত্রী ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল

সকল