২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

তুরস্কে কেন্দ্রীয় ব্যাংকের ২ ডেপুটি গভর্নরকে বরখাস্ত

তুরস্কের কেন্দ্রীয় ব্যাংকের দফতর - ছবি : ডেইলি সাবাহ/ আনাদোলু এজেন্সি

তুরস্কের কেন্দ্রীয় ব্যাংকের দুই ডেপুটি গভর্নরকে বরখাস্ত করেছেন প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। বৃহস্পতিবার এক অধ্যাদেশ জারির মাধ্যমে তাদের বরখাস্ত করেন তিনি।

অধ্যাদেশে বলা হয়, তুরস্ক প্রজাতন্ত্রের কেন্দ্রীয় ব্যাংকের (সিবিআরটি) ড্পেুটি গভর্নর সামিহ তুমেন ও উগুর নামিক কুচুককে তাদের দায়িত্ব থেকে অব্যাহিত দেয়া হয়েছে। একইসাথে ব্যাংকের মনিটারি পলিসি কমিটির সদস্য আবদুল্লাহ ইয়াভাশকেও তার দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে।

ব্যাংকের নতুন ডেপুটি গর্ভনর হিসেবে তাহা চাকমাক ও মনিটারি পলিসি কমিটির নতুন সদস্য হিসেবে ইউসুফ তুনাকে নিয়োগ দেয়ার কথা অধ্যাদেশে জানানো হয়।

তুরস্কের কেন্দ্রীয় ব্যাংকে এই রদবদলের মধ্যে মার্কিন ডলারের বিপরীতে তুর্কি লিরার নিম্নমুখী মান অব্যাহত রয়েছে। বর্তমানে ১ ডলারের বিপরীতে তুর্কি লিরার বিনিময় মান ৯.১৮।

তুরস্কে মুদ্রাস্ফীতির জেরে গত মাসে কেন্দ্রীয় ব্যাংক শতকরা সুদের হার ১৯ ভাগ থেকে কমিয়ে ১৮ ভাগ করেছে।

সেপ্টেম্বরে তুরস্কের বার্ষিক মুদ্রাস্ফীতি বেড়ে ১৯.৫৮ ভাগে দাঁড়িয়েছে। গত আড়াই বছরে এটিই তুরস্কের সর্বোচ্চ মুদ্রাস্ফীতির হার।

তুরস্কে চলমান মুদ্রাস্ফীতি মোকাবেলার ব্যর্থতায় চলতি বছরের মার্চে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর নাজি আগবালকে বরখাস্ত করে শাহাব কাভসিওলুকে নিয়োগ করা হয়। দুই বছরের কম সময়ের মধ্যে তিনি তুরস্কের কেন্দ্রীয় ব্যাংকের চতুর্থ গভর্নর।

সূত্র : ডেইলি সাবাহ


আরো সংবাদ



premium cement
কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’

সকল