২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ন ১৪২৮, ২১ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

আরো রাশিয়ান এস-৪০০ কিনবে তুরস্ক : এরদোগান

রাশিয়ান এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা - ছবি : সংগৃহীত

তুরস্ক আরো রাশিয়ান এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা কিনবে বলে জানিয়েছেন রজব তাইয়েব এরদোগান। রোববার এমন সংবাদ প্রকাশ করেছে কাতারের গণমাধ্যম আল-জাজিরা।

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, ন্যাটো মিত্র যুক্তরাষ্ট্রের বিরোধিতা সত্ত্বেও তুরস্ক দ্বিতীয়বারের মতো রাশিয়ান এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা কিনবে।

যুক্তারাষ্ট্রের সিবিএস টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, তুরস্ক স্বাধীনভাবে তার প্রতিরক্ষা ব্যবস্থা সম্পর্কে সিদ্ধান্ত নিতে যাচ্ছে।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে সিবিএস টেলিভিশনের প্রতিনিধি মার্গারেট ব্রেনানকে এরদোগান বলেন, তুরস্ককে যুক্তারাষ্ট্রের তৈরি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা কেনার সুযোগ দেয়া হয়নি। এছাড়া তুরস্কের কাছ থেকে ১.৪ বিলিয়ন মার্কিন ডলার নিলেও এফ-৩৫ স্টিলথ জঙ্গি বিমান সরবরাহ করা হয়নি।

এসব কারণ ছাড়াও সিরিয়ার কুর্দিদেরকে যুক্তরাষ্ট্রের সামরিক সহায়তা, তুরস্কের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করা এবং সামরিক কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞার কারণে দেশটি স্বাধীন প্রতিরক্ষা নীতি প্রণয়ন করতে যাচ্ছে।

সূত্র : আল-জাজিরা



আরো সংবাদ


আগামী সপ্তাহে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় জাওয়াদ মোহাম্মদ হানিফ মানুষের হৃদয়ে গভীর শ্রদ্ধা ও ভালোবাসায় বেঁচে থাকবেন : প্রধানমন্ত্রী ইকো সম্মেলনে অংশ নিতে তুর্কমেনিস্তান গেলেন এরদোগান কারা অর্থ পাচার করে জানি না, একটি তালিকা আমাকে দেন : অর্থমন্ত্রী কিশোরীকে অপহরণ ও ধর্ষণের অভিযোগে যুবক গ্রেফতার সরকার রূপসী বালিকার মতো শুধু প্রশংসা শুনতে চায় : রুমিন ফারহানা গোয়ালন্দে ৬ দিন আটকে রেখে যুবককে নির্যাতন, পলাতক ইউপি সদস্য ইরাকে সাধারণ নির্বাচনের ফল প্রকাশের পর বাগদাদে বিক্ষোভ কাফনের কাপড় পরে মাঠে স্বতন্ত্র প্রার্থী ও সমর্থকরা পাবলিক আমাদের সরকারের ‘দালাল’ বলে : জাপা মহাসচিব রংপুরে ট্রাকচাপায় ৩ শ্রমিক নিহত

সকল