২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

আলোচনা অব্যাহত রাখবে তুরস্ক ও মিসর

তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় - ছবি : সংগৃহীত

দ্বিতীয় দফায় প্রাথমিক আলোচনা সম্পন্ন হওয়ার পর আবারো সাধারণ বৈঠকে বসতে রাজি হয়েছে তুরস্ক ও মিসর। বুধবার এমন সংবাদ প্রকাশ করেছে তুর্কি গণমাধ্যম ইয়েনি শাফাক।

বুধবার তুরস্ক ও মিসরের পররাষ্ট্র মন্ত্রণালয় এক যৌথ বিবৃতিতে বলেছে, আলোচনার মাধ্যমে বিভিন্ন বিষয়ে অগ্রগতি হয়েছে। দু’পক্ষের মধ্যেকার সম্পর্ক ঘনিষ্ঠ করার জন্য আরো পদক্ষেপ নিতে হবে।

তুরস্ক ও মিসরের মধ্যে দ্বিতীয় দফায় যে প্রাথমিক আলোচনা অনুষ্ঠিত হয়েছে তাতে তুরস্কের প্রতিনিধিত্ব করেন দেশটির সহকারী পররাষ্ট্রমন্ত্রী সেদাত ওনাল। অপরদিকে মিসরের প্রতিনিধিত্ব করেন দেশটির সহকারী পররাষ্ট্রমন্ত্রী হামদি সানাদ লোজা। এ বৈঠকটি অনুষ্ঠিত হয়েছে তুরস্কের রাজধানী আঙ্কারায়।

তুরস্ক ও মিসরের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তরা বলেছেন, দু’দেশ তাদের মধ্যেকার বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয়ে আলোচনা করেছে। এসব বিষয় ছাড়াও লিবিয়া, সিরিয়া, ফিলিস্তিন ও পূর্ব ভূমধ্যসাগরসহ বিভিন্ন আঞ্চলিক বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে।

২০১৩ সাল থেকে তুরস্ক ও মিসর তাদের মধ্যেকার কূটনীতিক সম্পর্ক চার্জ ডি অ্যাফেয়ার্স পর্যায়ে নামিয়ে এনেছে। তারপরে তুরস্ক ও মিসরের পররাষ্ট্রমন্ত্রীরা বিভিন্ন সময়ে সংক্ষিপ্ত আলোচনা বৈঠকে মিলিত হন।

সূত্র : ইয়েনি শাফাক


আরো সংবাদ



premium cement