১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

ভয়াবহ দাবানল নিয়ন্ত্রণে তুরস্কের পাশে ইউ

- ছবি- সংগৃহীত

দেশজুড়ে ছড়িয়ে পড়া ভয়াবহ দাবানল নিয়ন্ত্রণে ইউরোপীয় ইউনিয়নের (ইউ) সাহায্য চেয়েছে তুরস্ক। এরই মধ্যে তুরস্কের আহ্বানে সাড়া দিয়ে ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে বেশ কয়েকটি দাবানল নিয়ন্ত্রণকারী বিমান পাঠানো হয়েছে। এ ছাড়া ক্রোয়েশিয়া থেকে একটি ক্যানাডেইর ও স্পেন থেকে দু’টি ক্যানাডেইর বিমান পাঠানো হয়েছে। মঙ্গলবার এমনই সংবাদ প্রকাশ করেছে গণমাধ্যম আরব নিউজ।

ইউরোপীয় ইউনিয়নের বেসামরিক প্রতিরক্ষা কার্যক্রমে সক্রিয় দেশ হিসেবে ইউরোপিয়ান কমিশনের কাছে দাবানল নিয়ন্ত্রণে সাহায্য চায় তুরস্ক।

ইউরোপিয়ান কমিশনের সঙ্কট ব্যবস্থাপনা-বিষয়ক কর্মকর্তা জানেজ লেনারসিক বলেন, ‘তুরস্কের এমন কঠিন সময়ে ইউরোপীয় ইউনিয়ন তাদের পাশে আছে। তিনি আরো বলেন, আমি মনে করি যে সকল দেশ তুরস্ককে সাহায্য করার প্রতিশ্রুতি দিয়েছে তারা সবাই দেশটির পাশে আছে। তুরস্কের যে সকল ব্যক্তি এ দাবানলে তাদের প্রিয়জন হারিয়েছেন তাদের জন্য আমরা উদ্বিগ্ন। এছাড়া আগুন নেভাতে গিয়ে যারা তাদের সর্বোচ্চ ত্যাগ স্বীকার করেছেন ও মারা গেছেন তাদের পরিবারের জন্যও আমরা চিন্তিত। আমরা তুরস্ককে আরো সাহায্য করতে প্রস্তুত।

ই্‌উরোপে পর্তুগাল, স্পেন, ফ্রান্স, ইতালি, গ্রিস ও ক্রোয়েশিয়াতে সবচেয়ে বেশি দাবানল হয়। ক্রোয়েশিয়া, ফ্রান্স, গ্রিস, ইতালি, স্পেন ও সুইডেন তাদের পক্ষ থেকে তুরস্ককে ১১টি দাবানল নিয়ন্ত্রণকারী বিমান দিয়েছে। এছাড়া আরো ছয়টি হেলিকপ্টার দেয়া হয়েছে। এ হেলিকপ্টারগুলো ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর সঙ্কটময় পরিস্থিতি মোকাবিলায় ও জরুরি প্রয়োজনে ব্যবহার করা হতো।

সূত্র : আরব নিউজ


আরো সংবাদ



premium cement
সিদ্ধিরগঞ্জে দুর্ধর্ষ ডাকাতি, নগদ টাকাসহ ৮০ লাখ টাকার মালামাল লুট প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পরীমণির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন স্থায়ী যুদ্ধবিরতি না হওয়ায় গাজায় মানবিক প্রচেষ্টা সম্পূর্ণ ব্যর্থ : রাশিয়া পিকআপচালককে হত্যা করে রেললাইনে লাশ ফেল গেল দুর্বৃত্তরা এক মাস না যেতেই ভেঙে গেলো রাজকীয় বিয়ে! ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৭ নোয়াখালীতে মেলায় সংর্ঘষ নিহত ১ কবরস্থান থেকে বৃদ্ধার বস্তাবন্দি লাশের রহস্য উন্মোচন : পুত্রবধূ ও নাতনি গ্রেফতার মিরসরাইয়ে বজ্রপাতে কৃষকের তিন গরুর মৃত্যু হবিগঞ্জে বাসচাপায় পিকআপের চালক ও হেলপার নিহত

সকল