২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

৪৭ বছর পর তুর্কি সাইপ্রাসের ভারোসায় নামাজ

৪৭ বছর পর তুর্কি সাইপ্রাসের ভারোসায় নামাজ - ছবি : সংগৃহীত

একদা ভূতের শহর ছিল টার্কিশ রিপাবলিক অফ নর্দান সাইপ্রাসের ভারোসা জেলা। কিন্তু ২০২০ সালের পর থেকে শহরটি ক্রমে প্রাণবন্ত হয়ে উঠতে শুরু করে। ওই শহরেই ৪৭ বছর পর জুমার নামাজ অনুষ্ঠিত হয়েছে।

২০০ বছরের ঐতিহাসিক বিলাল আগা মসজিদে আয়োজিত নামাজের জামাতে অংশ নেন টার্কিশ সাইপ্রাসের প্রেসিডেন্ট এরসিন তাতার। নামাজে ইমামতি করেন লেফকোসায় অবস্থিত তুর্কি দূতাবাসের ধর্মীয় নেতা এরদোগান একেন।

৪৭ বছর পর ভারোসায় জুমার নামাজ শুরু করতে পেরে টার্কিশ সাইপ্রাসের প্রেসিডেন্ট এরসিন তাতারকে অত্যন্ত প্রফুল্ল দেখায়। তিনি বলেন, ’এই নামাজ শান্তির ও সুন্দর।আরো বলেন, ’এই মসজিদটির পুননির্মাণে যারা অবদান রেখেছেন তাদের প্রত্যেককে ধন্যবাদ জানাই।’

উল্লেখ্য, ২০২০ সালের ৮ অক্টোবর ভারোসা টাউন আংশিকভাবে খোলা হয়। টাউনটি বন্ধ রাখার কারণ অবশ্যই ছিল গ্রিসের দখলদারির হাত থেকে তুর্কি অধ্যুষিত সাইপ্রাসকে বাঁচানো। ১৯৭৪ সালে তুরস্ক দ্বীপটিতে শান্তি প্রতিষ্ঠার অভিযান চালিয়েছিল তার নিরাপত্তা সুনিশ্চিত করেছিল। তারপর থেকেই টাউনটিতে মানুষের আনাগোনা কমে যায়– এবং ক্রমে তা অচল হয়ে যায়।
সূত্র : পু্বের কলম

 


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল