২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

‘তালেবানের উচিত ভাইয়ের মাটি থেকে দখলদারিত্বের অবসান করা’

ইস্তাম্বুলে আতাতুর্ক বিমানবন্দরে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন রজব তাইয়েব এরদোগান - ছবি : টিআরটি ওয়ার্ল্ড/আনাদোলু এজেন্সি

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, আফগানিস্তানের তালেবানের উচিত তাদের ভাইয়ের মাটি থেকে দখলের অবসান করা। সোমবার উত্তর সাইপ্রাসে সফরে যাওয়ার আগে ইস্তাম্বুলের আতাতুর্ক বিমানবন্দরে এই কথা বলেন তিনি।

তিনি বলেন, ‘আমাদের দৃষ্টিতে তালেবানের এই মুহূর্তের আচরণ একজন মুসলমানের অপর মুসলমানের প্রতি আচরণ নয়।’

তিনি আরো বলেন, ‘তাদের উচিত ভাইয়ের মাটি থেকে দখলদারিত্বের অবসান করা এবং বিশ্বকে দেখিয়ে দেয়া, আফগানিস্তানে শান্তি বিরাজ করছে।’

এরদোগান তার বক্তব্যে জানান, মার্কিন সৈন্য প্রত্যাহারের পর কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরে নিরাপত্তা নিশ্চিতে তুরস্কের দায়িত্ব নিতে যাওয়ার বিষয়ে তালেবানের আপত্তির পরিপ্রেক্ষিতে সংগঠনটির সাথে তিনি আলোচনা করবেন।

তিনি বলেন, ‘ইনশাআল্লাহ. আমরা দেখবো তালেবানের সাথে আমাদের কী আলোচনা হয় এবং এই আলোচনা আমাদের কোথায় নিয়ে যায়।’

এর আগে গত মাসে ব্রাসেলসে ন্যাটো জোটের শীর্ষ বৈঠকে মিলিত হওয়ার পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে প্রেসিডেন্ট এরদোগানের পৃথক বৈঠকে কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা রক্ষার বিষয়ে আলোচনা হয়।

গত এপ্রিলে জো বাইডেন এক ঘোষণায় আফগানিস্তান থেকে ১১ সেপ্টেম্বরের মধ্যে সব মার্কিন সৈন্য প্রত্যাহারের ঘোষণা দেন। মার্কিন সামরিক বাহিনীর কেন্দ্রীয় দফতর পেন্টাগনের তথ্য অনুসারে আফগানিস্তান থেকে ইতোমধ্যে ৯০ ভাগের বেশি সৈন্য প্রত্যাহার সম্পন্ন হয়েছে।

মার্কিন সৈন্য প্রত্যাহারের পরিপ্রেক্ষিতে আফগানিস্তানের রাজধানী কাবুলের আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা রক্ষার দায়িত্ব নিতে আগ্রহ প্রকাশ করে তুরস্ক। আফগান সরকার এই বিষয়ে তুরস্ককে স্বাগত জানালেও দেশটির সশস্ত্র সংগঠন তালেবান এর নিন্দা জানায়।

সংগঠনটির নেতৃত্ব জানিয়েছে, যে কোনো অবস্থাতেই আফগানিস্তানে বিদেশী সৈন্যের অবস্থানকে তারা দখলদারিত্ব হিসেবে বিবেচনা করবেন।

সূত্র : টিআরটি ওয়ার্ল্ড


আরো সংবাদ



premium cement