১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

তুরস্কের সাথে শক্তিশালী দ্বিপাক্ষিক সম্পর্ক চায় পাকিস্তান

তুরস্কের সাথে শক্তিশালী দ্বিপাক্ষিক সম্পর্ক চায় পাকিস্তান - ছবি : সংগৃহীত

তুরস্কের সাথে শক্তিশালী দ্বিপাক্ষিক সম্পর্ক অব্যাহত থাকবে বলে জানিয়েছেন পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি। তিনি বলেন, পাকিস্তান ও তুরস্কের মধ্যে বাণিজ্য, প্রতিরক্ষা ও সংস্কৃতিসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতামূলক সম্পর্ক গড়ে ওঠার প্রচুর সম্ভাবনা আছে।

সোমবার পাকিস্তানের প্রেসিডেন্টের দফতর থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, প্রেসিডেন্ট আরিফ আলভি বিভিন্ন ক্ষেত্রে তুরস্কের সাথে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন। পাকিস্তান ও তুরস্কের মধ্যে এ দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করার মাধ্যমে ভ্রাতৃপ্রতিম দু’দেশেরই লাভ হবে বলে মন্তব্য করেছেন তিনি।

পাকিস্তান সফররত তুর্কি সেনাবাহিনীর অধিনায়ক উমিত দোনদারের সাথে এক বৈঠকের সময় এসব কথা বলেন তিনি। বর্তমানে জেনারেল উমিত দোনদার পাকিস্তানে এক সরকারি সফরে আছেন।

পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি দু’দেশের মধ্যেকার ঘনিষ্ঠ দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে সন্তোষ প্রকাশ করে বলেন, দু’দেশের মধ্যে সামরিক প্রশিক্ষণ বিষয়ে সহযোগিতা তাদের মধ্যেকার সামরিক সম্পর্ককে আরো গভীর করবে।

তুরস্কের অর্থনীতির উন্নয়ন ও মুসলিম বিশ্বের মধ্যে একতা সৃষ্টি করার জন্য বিশেষ অবদান রাখায় তিনি তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের এ প্রশংসা করেন।

এছাড়া পাকিস্তানের আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে সমর্থন করায় তিনি তুরস্কের প্রশংসা করেন। বিশেষ করে কাশ্মির ও দ্যা ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের বিষয়ে সমর্থন করায় প্রেসিডেন্ট আরিফ আলভি তুরস্ককে ধন্যবাদ জানান।

দু’দেশের মধ্যেকার সেনাবাহিনীর মধ্যে সম্পর্ক জোরদার করার জন্য তুর্কি সেনাবাহিনীর অধিনায়ক উমিত দোনদারের প্রশংসাও করেন আরিফ আলভি। পাকিস্তানের সামরিক বাহিনীর পদক নিশান-এ ইমতিয়াজ লাভ করায় তিনি উমিত দোনদারকে অভিনন্দন জানান।

অপরদিকে তুর্কি সেনাবাহিনীর অধিনায়ক উমিত দোনদার বলেন, পাকিস্তান ও তুরস্কের মধ্যেকার সম্পর্ক অবিচ্ছেদ্য। কারণ, তাদের মধ্যে দীর্ঘ দিনের সহযোগিতার ইতিহাস আছে। এ সহযোগিতার সম্পর্ক গড়ে উঠেছে একই বিশ্বাস, বন্ধন ও ঐতিহাসিক সম্পর্কের কারণে।

তিনি বলেন, তুরস্কের মানুষ পাকিস্তানিদের ভাই বলে মনে করে। তারা পাকিস্তানের সাথে সকল বিষয়ে সহযোগিতার সম্পর্কে আবদ্ধ হওয়ার প্রতি জোর দেয়। বিশেষ করে পাকিস্তানের সাথে সামরিক সম্পর্ক আরো জোরদার করতে চায় তারা।

সূত্র : ইয়েনি সাফাক


আরো সংবাদ



premium cement