২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

নতুন ক্ষেপণাস্ত্রে তুর্কি নৌবাহিনী আরো শক্তিশালী হবে

নতুন ক্ষেপণাস্ত্রে তুর্কি নৌবাহিনী আরো শক্তিশালী হবে - ছবি : সংগৃহীত

আতমাকা জাহাজবিধ্বংসী ক্ষেপণাস্ত্র তৈরির মধ্য দিয়ে অভ্যন্তরীণ ও দেশীয় উত্পাদনের মাধ্যমে সেনাবাহিনীর চাহিদা মেটানোর ক্ষেত্রে তুর্কি প্রতিরক্ষা শিল্পের জন্য আরেকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ অর্জিত হলো।

আনাদোলু অ্যাজেন্সির পাওয়া তথ্য মতে, পানির উপরিভাগের যুদ্ধের ক্ষেত্রে অন্যতম গুরুত্বপূ্র্ণ এই ক্ষেপণাস্ত্রটি বিদেশী উত্পাদনের উপর তুরস্কের নির্ভরশীলতা কমাবে, নৌবাহিনী নেতৃত্বের প্রয়োজন পূরণ করবে এবং দেশীয় খরচে তৈরি একটি শক্তিশালী অস্ত্রের অভাব পূরণ করবে।

কাগজে কলমে আতমাকার পাল্লা ২২০ কিলোমিটার (১৩৭ মাইল) হলেও শুটিং পরীক্ষায় এটি ২৫০ কিলোমিটার (১৫৫ মাইল) পর্যন্ত পৌঁছাতে সক্ষম হয়েছে।

তথ্য সংযোগের মাধ্যমে এটি লক্ষ্যবস্তু হালনাগাদ করতে পারে এবং অভিযান বাতিল করতে পারে। এই ক্ষেপণাস্ত্রের লক্ষ্যবস্তু পরিবর্তন করানো এবং অন্য লক্ষ্যবস্তুর দিকে প্রেরণ করানো সম্ভব।

আতমাকা একাধিক মিসাইলকে একই সাথে মোকাবিলা করতে পারে সক্ষম। কারণ এর নিজস্ব গতি নিয়ন্ত্রণ ব্যবস্থা রয়েছে।

পানির উপরিভাগ এর বিশেষ চলনক্ষমতা রয়েছে। যুদ্ধক্ষেত্রে এটি ৫ মিটার (২৬ ফুট) উচ্চতায় চলে এবং ৩ মিটার (১০ ফুট) উপরে আঘাত হানে।

ইতিমধ্যে আতমাকা ২০টি হামলায় ব্যবহৃত হয়েছে। ২০১৬ সালের নভেম্বর থেকে পরীক্ষায় ক্ষেপণাস্ত্রটি সক্ষমতার ক্রমাগত উন্নতি লক্ষ্য করা গেছে।

তুর্কি অস্ত্র নির্মাতা ‘রকেস্তান’ আতমাকার প্রশংসা করে বলেছে, আতমাকা নির্ভুল, দীর্ঘ-পাল্লার, উপরিভাগ-থেকে-উপরিভাগ , সঠিকভাবে আঘাত হানতে সক্ষম জাহাজবিধ্বংসী ক্ষেপণাস্ত্র। এটি টহলদার জাহাজ এবং ফ্রিগেট-করভেট রণতরিতে ব্যবহৃত হতে পারে। তারা আশা করছে আতমাকা মার্কিন-নির্মিত হারপুন মিসাইলকে প্রতিস্থাপিত করবে।

সূত্র : আনাদোলু এজেন্সি


আরো সংবাদ



premium cement
গ্যাটকো মামলা : খালেদা জিয়ার বিরুদ্ধে শুনানি ২৫ জুন বুড়িচংয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ১ গলাচিপায় স্ত্রীর স্বীকৃতির দাবিতে ৩টি সংগঠনের নেতৃত্বে মানববন্ধন থাইল্যান্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা ছেলে হারা মা সাথিয়ার কান্না যেন থামছেই না বৃষ্টির জন্য নারায়ণগঞ্জে ইস্তিস্কার নামাজ আদায় প্রবাসী স্ত্রী থেকে প্রতারণার মাধ্যেমে দেড় লাখ টাকা চাঁদা আদায়, ছাত্রলীগ নেতাকে শোকজ কক্সবাজারে রোহিঙ্গা ভোটারের তালিকা চান হাইকোর্ট আশ্রয় নিলেন মিয়ানমারের আরো ৪৬ বিজিপি সদস্য উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে যুবককে কুপিয়ে হত্যা কক্সবাজারে ট্রেন লাইনচ্যুত, যোগাযোগ বন্ধ

সকল