২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

'কাবুল বিমানবন্দরের নিরাপত্তায় মূখ্য ভূমিকা পালন করবে তুরস্ক'

কাবুল হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর - ছবি : টিআরটি ওয়ার্ল্ড/রয়টার্স

আফগানিস্তান থেকে ন্যাটো বাহিনীর প্রস্থানের পর রাজধানী কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমান বন্দরের নিরাপত্তা রক্ষায় তুরস্ক অন্যতম 'মূখ্য ভূমিকা' পালন করবে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান। বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান তিনি।

তিনি বলেন, সোমবার মার্কিন প্রেসিডেন্ট বাইডেন ও তুর্কি প্রেসিডেন্ট এরদোগানের মধ্যে অনুষ্ঠিত প্রথম বৈঠকে তারা একমত হন যে, ১১ সেপ্টেম্বর ডেডলাইনের মধ্যে আফগানিস্তান থেকে সকল মার্কিন সৈন্য প্রত্যাহারের আগেই তারা আফগানিস্তানে তুরস্কের মিশন নিশ্চিত করবেন।

সুলিভান বলেন, 'প্রেসিডেন্ট এরদোগান জানান এই কাজে তিনি নির্দিষ্ট ধরনের সহায়তা চান। প্রেসিডেন্ট বাইডেন তাকে সহায়তার বিশয়ে প্রতিশ্রুতি দেন।'

সুলিভান বলেন, কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তায় তুরস্ক মুখ্য ভূমিকা পালন করবে বলে দুই নেতা স্পষ্ট প্রতিশ্রুতি দিয়েছেন এবং তার লক্ষ্যে তুরস্কের সাথে যুক্তরাষ্ট্র কাজ করবে।

এর আগে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রসহ ন্যাটো জোটের দেশগুলোর সৈন্য প্রত্যাহারের পর রাজধানী কাবুলের আন্তর্জাতিক বিমানবন্দর নিরাপত্তার দায়িত্ব নিতে আগ্রহ প্রকাশ করে তুরস্ক। তবে আফগানিস্তানের সশস্ত্র সংগঠন তালেবান দাবি করছে, ন্যাটোর অন্তর্ভূক্ত হওয়ায় তুর্কি সৈন্যদেরও উচিত আফগানিস্তান ছেড়ে যাওয়া।

সূত্র : টিআরটি ওয়ার্ল্ড


আরো সংবাদ



premium cement