০৪ আগস্ট ২০২১
`

কুরআনের হাফেজ হলো এরদোগানের নাতি

কুরআনের হাফেজ হলো এরদোগানের নাতি - ছবি : সংগৃহীত

মুসলমানদের হাজারো ঐতিহ্যের দেশ তুরস্ক। শুক্রবার দেশটিতে একই সাথে ১৩৬ জন কোমলমতি কুরআনের হাফেজকে সম্মাননা দেয়া হয়েছে। শুক্রবার জুমার নামাজের পরে ঐতিহ্যবাহী নগরী ইস্তাম্বুলের আয়া সোফিয়া গ্র্যান্ড মসজিদে আয়োজিত এক আড়ম্বর অনুষ্ঠানে সদ্য হিফজ সম্পন্ন করা হাফেজদের এ সম্মাননা দেয়া হয়।

সম্মাননা অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। তার সাথে দেশের আরো গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গও উপস্থিত ছিলেন।

তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি জানায়, সম্মাননাপ্রাপ্ত ১৩৬ জন হাফেজের মধ্যে ছিলে রজব তাইয়েব এরদোগানের নাতি (নাজমুদ্দিন বেলালের ছেলে) ওমর তাইয়েব এবং তুর্কি স্পিকারের ছেলে ওমর আসেম শানতুবও।

এর আগে পবিত্র কুরআনুল কারীম তিলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করা হয় এবং প্রেসিডেন্ট এরদোগানও অনুষ্ঠান চলাকালে কুরআনে কারীমের তিলাওয়াত করেন। পরে তিনি উপস্থিত অতিথি ও সম্মাননাপ্রাপ্ত খুদে হাফেজদের উদ্দেশ্যে উপদেশমূলক বক্তব্য রাখেন।

একই দিনে ইস্তাম্বুলের আলোচিত তাকসিম স্কয়ারে নির্মিত মসজিদটি উদ্বোধনেও শামিল হন এরদোগান। মসজিদটি উদ্বোধনের আগে অনেক বাধাবিপত্তির সম্মুখীন হয় তার সরকার। কিন্তু সব প্রতিকূলতা ডিঙ্গিয়ে মসজিদটির উদ্বোধন করা তাদের একটি দারুণ সফলতা।

তাকসিম স্কয়ারের মসজিদের ব্যাপারে এরদোগান টুইটারে লিখেন, ‘মধ্য ইস্তাম্বুলের তাকসিম স্কয়ারের যে মসজিদটি আজ মুসল্লিদের ইবাদতের জন্য উন্মুক্ত হলো আল্লাহর ইচ্ছায় কেয়ামত পর্যন্ত তার মিনার থেকে আজান প্রতিধ্বনিত হবে’। এ সময় তিনি মসজিদটিকে ইস্তাম্বুল, তুরস্ক ও ইসলামী বিশ্বের জন্য কল্যাণ আখ্যায়িত করেছেন।

এ সময় আশাবাদ ব্যক্ত করে এরদোগান বলেন, ‘আল্লাহর ইচ্ছায় আমাদের এ মসজিদ সবসময় মুসল্লিদের আনাগোনায় মুখরিত থাকবে। এখানে সর্বদা কুরআন তিলাওয়াতের আওয়াজ গুঞ্জরিত হবে।’

সূত্র : আনাদোলু এজেন্সি



আরো সংবাদ