২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

হিসার-এ+ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা তুরস্কের

হিসার-এ+ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ - ছবি : তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয়/টুইটার

নিজস্ব প্রযুক্তিতে তৈরি হিসার-এ+ ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ সফলভাবে সম্পন্ন করেছে তুরস্ক। তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় মঙ্গলবার এক টুইট বার্তায় এই তথ্য জানায়।

দেশটির মধ্যাঞ্চলীয় আকসারাই প্রদেশে এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয়।

সোমবার চালানো এই পরীক্ষায় ক্ষেপণাস্ত্রটি সফলভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হানে।

প্রতিরক্ষা মন্ত্রনালয় মিসাইল উৎক্ষেপণের চিত্র সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করে।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় একটি ছবি প্রকাশ করেছে যেখানে দেখা যায় ক্ষেপণাস্ত্রটি আকাশে উড়ে যাচ্ছে।

হিসার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সামরিক স্থাপনা, বন্দর, বিভিন্ন সামরিক অবকাঠামো ও পরিবহন সুবিধা আর সেনাদের ওপর আকাশ হামলা থেকে প্রতিরক্ষায় তৈরি হয়েছে। নিম্ন ও মধ্যম উচ্চতায় তুরস্কের সামরিক বাহিনীর আকাশ প্রতিরক্ষার বিদ্যমান চাহিদা এই ক্ষেপণাস্ত্রের মাধ্যমে পূরণ হবে।

হিসার-এ+ ক্ষেপণাস্ত্রের বিভিন্ন উপাদান হলো রাডার, পরিচালনা ও নিয়ন্ত্রণ অংশ আর ক্ষেপণাস্ত্র ছোঁড়ার নিয়ন্ত্রণ অংশ। এ ক্ষেপণাস্ত্রের বিভিন্ন উপাদানগুলো আসেলসান ও রকেটসান কোম্পানি উন্নয়ন করেছে। তুরস্কের এ দুই প্রতিরক্ষা কোম্পানি সম্পূর্ণ ক্ষেপণাস্ত্র ব্যবস্থার উদ্ভাবন করেছে। এ দুই প্রতিরক্ষা কোম্পানিই তুরস্কের সামরিক সরঞ্জাম প্রস্তুতকারী প্রতিষ্ঠান।

এ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা জঙ্গি বিমান, হেলিকপ্টার, ক্রুজ মিসাইল, ড্রোন ও আকাশ থেকে ভূমিতে নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্র প্রতিরোধে কার্যকর।

সূত্র : ইয়েনি শাফাক


আরো সংবাদ



premium cement
‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩

সকল